ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

দেশের ছয় ভেন্যুতে জেএফএ কাপ মহিলা ফুটবল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
দেশের ছয় ভেন্যুতে জেএফএ কাপ মহিলা ফুটবল ছবি: সংগৃহীত

জাপান ফুটবল অ্যাসোসিয়েশনের (জেএফএ) পৃষ্ঠপোষকতায় শনিবার থেকে শুরু হতে যাচ্ছে ‘জেএফএ অনূর্ধ্ব-১৪ মহিলা জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ-২০১৭’ এর আঞ্চলিক পর্ব। দেশের ছয়টি ভেন্যুতে শুরু হবে এই টুর্নামেন্টের আঞ্চলিক পর্ব।

ছয় ভেন্যুর ছয় চ্যাম্পিয়ন এবং তাদের সঙ্গে সেরা দুই রানার্স-আপসহ মোট ৮টি দল আসবে ঢাকায়। তাদের নিয়ে ঢাকায় আয়োজিত হবে ‘জেএফএ অনূর্ধ্ব-১৪ মহিলা জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ-২০১৭’ এর মূলপর্ব।

এই টুর্নামেন্টের কো-স্পন্সর হিসেবে রয়েছে ওয়ালটন গ্রুপ। এ নিয়ে তৃতীয়বারের মতো এই টুর্নামেন্টের সঙ্গে সম্পৃক্ত হলো ওয়ালটন।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) এ বিষয়ে বিস্তারিত জানানোর জন্য এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সদস্য ও মহিলা ফুটবল কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ, ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর (হেড অব স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), বাফুফের সদস্য আমিরুল ইসলাম বাবুসহ অন্যান্যরা।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সদস্য ও মহিলা ফুটবল কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ বলেন, ‘২০ আগস্ট থেকে ছয়টি ভেন্যুতে শুরু হবে জেএফএ কাপের এবারের আসর। যেখানে ৩৬টি দল অংশ নেবে। ভেন্যুগুলোর মধ্যে রয়েছে রাজশাহী, গাইবান্ধা, যশোর, রাজবাড়ী, শেরপুর ও লক্ষ্মীপুর। আঞ্চলিক পর্বের খেলার পর মূলপর্ব হবে ঢাকায়। বন্যার কারণে গাইবান্ধা ভেন্যুর খেলা তিনদিন পেছানো হয়েছে। আঞ্চলিক পর্বে যেসব দল অংশ নেবে তারা অংশগ্রহণ ফি পাবে। আঞ্চলিক পর্বের চ্যাম্পিয়ন ও রানার্স-আপ দল প্রাইজমানি পাবে। মূলপর্বে আসা দলগুলোও অংশগ্রহণ ফি পাবে। চ্যাম্পিয়ন দল ৫০ হাজার ও রানার্স-আপ দল ২৫ হাজার টাকা প্রাইজমানি পাবে। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতা ৫ হাজার টাকা করে পাবে। এবারও এই টুর্নামেন্টের কো-স্পন্সর হিসেবে আছে ওয়ালটন গ্রুপ। তারা সব সময়ই আমাদের পাশে আছে। সেজন্য তাদের ধন্যবাদ জানাই। ’

ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর (হেড অব স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘আমরা বরাবরই মহিলা ফুটবলের সঙ্গে কাজ করছি। আমরা জেএফএ কাপের গেল দুই আসরেও ছিলাম। এবারও এর সঙ্গে সম্পৃক্ত হয়েছি। বাংলাদেশের ফুটবলের মহিলা উইংকে আমরা শক্তিশালী করতে চাই। যতবেশি টুর্নামেন্ট হবে খেলোয়াড়রা ততোবেশি খেলার সুযোগ পাবে। নিজেদের প্রতিভা বিকাশের সুযোগ পাবে। আমরা বিশ্বাস করি এই টুর্নামেন্টের মাধ্যমে ভালো কিছু খেলোয়াড় উঠে আসবে এবং তারা আমাদের অনূর্ধ্ব-১৬ দলকে সমৃদ্ধ করবে। এক সময় তারা জাতীয় দলকেও সমৃদ্ধ করবে। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতাকে ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে। ’

জেএফএ অনূর্ধ্ব-১৪ মহিলা জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ-২০১৭’ এর ছয়টি ভেন্যু রাজশাহী জেলা স্টেডিয়াম, শেরপুর জেলা স্টেডিয়াম, রাজবাড়ী জেলা স্টেডিয়াম, গাইবান্ধা জেলা স্টেডিয়াম, লক্ষ্মীপুর জেলা স্টেডিয়াম ও পুলিশ লাইন স্টেডিয়াম যশোর। বন্যার কারণে গাইবান্ধা ভেন্যুর খেলা তিনদিন পেছানো হয়েছে। অন্যান্য ভেন্যুতে যথারীতি শনিবার থেকে প্রতিযোগিতা শুরু হবে। ৬ ভেন্যুতে ৩৬টি দল চূড়ান্তপর্বে উত্তীর্ণ হওয়ার জন্য লড়বে।

রাজশাহী ভেন্যুতে লড়বে রাজশাহী, সিরাজগঞ্জ, বগুড়া, নাটোর, চাপাইনবাবগঞ্জ ও নওগাঁ। শেরপুর ভেন্যুতে প্রতিদ্বন্দ্বিতা করবে ময়মনসিংহ, গাজীপুর, জামালপুর, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল ও শেরপুর। রাজবাড়ী ভেন্যুতে লড়বে রাজবাড়ী, মাদারীপুর, ফরিদপুর, গোপালগঞ্জ, বরগুনা ও মানিকগঞ্জ। গাইবান্ধা ভেন্যুতে খেলবে গাইবান্ধা, নীলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাঁও, লালমনিরহাট ও দিনাজপুর। লক্ষ্মীপুর ভেন্যুতে প্রতিদ্বন্দ্বিতা করবে লক্ষ্মীপুর, সিলেট, কুমিল্লা, নোয়াখালী ও ফেনী। যশোর ভেন্যুতে খেলবে যশোর, নড়াইল, মাগুরা, পটুয়াখালী, সাতক্ষীরা ও খুলনা।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, ১৭ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।