ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

দুই বছর মেয়াদে হাই পারফরমেন্স কোচ চাম্পাকা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
দুই বছর মেয়াদে হাই পারফরমেন্স কোচ চাম্পাকা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লঙ্কান পেস বোলিং কোচ চাম্পাকা রামানায়েককে এর আগেও একবার লাল-সবুজের ক্রিকেটের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। সময়টা ছিল ২০০৮-২০১০ সাল। তখন তিনি দায়িত্ব পালন করেছেন একাডেমির কোচ হিসেবে।

৮ বছর পর আবার কোচ হিসেবে কাজ শুরু করতে যাচ্ছেন সদ্যই শ্রীলঙ্কান ক্রিকেট দলের দায়িত্ব ছেড়ে দেওয়া এই কোচ। এবার তার অ্যাসাইনমেন্ট হবে টাইগার হাই পারফরমেন্স দলের কোচ হিসেবে।

প্রথমবারের মতো এবারও বিসিবির সাথে তার চুক্তির মেয়াদ দুই বছর।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) বাংলাদেশ ক্রিকেট বোর্ডে এসে যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন চাম্পাকা।  

আনুষ্ঠানিকতা শেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মিডিয়া লাউঞ্জে সংবাদ মাধ্যমকে জানান ইতোমধ্যেই তার দায়িত্ব বুঝিয়ে দেয়া হয়েছে, ‘আমাকে আমার কাজ বুঝিয়ে দেয়া হয়েছে। আমি হাই পারফরমেন্স দলের ফাস্ট বোলিং কোচ হিসেবে কাজ করবো। আমার কাজ হবে ওদের জাতীয় দলের জন্য তৈরি করা। ’

নিজের দায়িত্ব সম্পর্কে জানাতে গিয়ে তিনি আরও বলেন, ‘আট বছর আগে আমি একাডেমির উঠতি তরুণদের নিয়ে কাজ করেছি। তাদের স্কিলের উন্নতি করে জাতীয় দলে সুযোগ করে দেয়াটাই ছিল আমার কাজ। কিন্তু এখন আমার কাজ ভিন্ন। এখন আমি কাজ করবো জাতীয় দল থেকে যেসব প্লেয়ার বাদ পড়েছে তাদের নিয়ে। ’

পেস বোলিং কোচ হিসেবে রামানায়েকের সুনাম কম না। আজকের বাংলাদেশ জাতীয় দলে খেলা দুই পেসার শফিউল ইসলাম ও  রুবেল হোসেন তারই নিপুন কোচিংয়ের ফসল। প্রথমবারের সেই নিপুন কোচিংয়ের ধারাবাহিকতা এবারও ধরে রাখতে চাইছেন এই লঙ্কান কোচ।  

তিনি যোগ করেন, ‘২০০৮-১০ সালের চেয়ে বাংলাদেশের চেহারা এখন অনেক বদলেছে। দলে অনেক তরুণ প্লেয়ার আছে। আমি ওদের নিয়ে আগামীতে কাজ করবো। ’

বাংলাদেশের ক্রিকেটের সঙ্গে রামানায়েককে ফের সম্পৃক্ত করতে চ্যাম্পিয়নস ট্রফি চলার সময় অনুরোধ করেন জাতীয় দলের সিনিয়র ক্রিকেটাররা। তবে বোলিং কোচ হিসেবে কোর্টনি ওয়ালশ থাকায় জাতীয় দলে তা সম্ভব নয়। এজন্যই তাকে এইচপি পেসারদের দায়িত্ব দেয়া হয়েছে।

শ্রীলঙ্কার জার্সি গায়ে চাম্পাকা রামানায়েক ১৮টি টেস্ট ম্যাচে তুলে নিয়ে নিয়েছেন ৪৪টি উইকেট। আর ৬২টি ওয়ানডে থেকে তার উইকেট সংখ্যা ৬৮টি।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, ১৭ আগস্ট ২০১৭
এইচএল/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।