ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অস্ট্রেলিয়ার তিন নম্বর পজিশনে কে?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
অস্ট্রেলিয়ার তিন নম্বর পজিশনে কে? উসমান খাজা-হিল্টন কার্টরাইট

শুক্রবার (১৮ আগস্ট) দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসবে অস্ট্রেলিয়া। ২৭ আগস্ট মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টেস্ট অনুষ্ঠিত হবে। ৪ সেপ্টেম্বর থেকে চট্টগ্রামে দু’দল দ্বিতীয় টেস্ট খেলবে। এর আগে সিরিজের প্রস্তুতি হিসেবে একটি দু’দিনের ম্যাচ খেলার কথা রয়েছে অস্ট্রেলিয়ার।

ক্রিকেট অস্ট্রেলিয়ার নিজস্ব ওয়েবসাইটে বাংলাদেশ সফরকে নিয়ে বেশ কিছু প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে। সেখানে টাইগারদের বিপক্ষে তিন নম্বর পজিশনে কে খেলতে পারেন তা নিয়ে বিশ্লেষণ করা হয়।

নিজেদের মাটিতে ভয়ঙ্কর বাংলাদেশের বিপক্ষে এই সফরের আগে ৬টি প্রশ্ন উঠে এসেছে ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে। সেখানে তিন নম্বর পজিশন নিয়ে বিশ্লেষণের পাশাপাশি প্রস্তুতি ম্যাচে দারুণ খেলা অ্যাস্টন অ্যাগারের টেস্টে ফিরে আসার সম্ভাবনা, স্টিভেন স্মিথ এই সফরে ব্যর্থ হলে কি হবে, মিডলঅর্ডারে ম্যাক্সওয়েলকে নিয়ে ভাবনা, এশিয়ার মাটিতে ডেভিড ওয়ার্নারের ব্যর্থতা ঘোঁচানো আর বাংলাদেশের আবহাওয়া নিয়ে লেখা হয়েছে। যার প্রথমটি তুলে ধরা হলো।

অস্ট্রেলিয়ার তিন নম্বর পজিশনে কে:
গত মৌসুমে দুর্দান্ত সময় কাটানো উসমান খাজাকে এই পজিশনে রাখা যেতে পারে। দেশের মাটিতে টানা ৬ টেস্টে তার ৫০ পেরুনো ইনিংস ছিল। একটি সেঞ্চুরিও ছিল। ছিল ৯৭ রানের দুটি ইনিংসও। অস্ট্রেলিয়ার অন্যতম সেরা ধারাবাহিক পারফর্মার হলেও ভারতে সুযোগ পাননি খাজা। কারণ তার আগে জুন-জুলাইয়ে দুটি ম্যাচে শ্রীলঙ্কা সফরে ব্যর্থ হয়েছিলেন। খাজার ব্যর্থতায় তার জায়গায় আনা হয় শন মার্শকে। কিন্তু বাংলাদেশে মার্শ নেই, আছেন খাজা। তাই প্রশ্নটা উঠতেই পারে, খাজা কি আস্থাটা অর্জন করেছেন?

তাতে কিন্তু খাজাকে চ্যালেঞ্জ জানাতে আরও ব্যাটসম্যান আছেন। খাজাকে মূলত চ্যালেঞ্জ জানাচ্ছেন বাঁহাতি হিল্টন কার্টরাইট। গত জানুয়ারিতে তার অভিষেক হয়েছে। আর ডারউইনে প্রস্তুতি ম্যাচে এই ব্যাটসম্যান ৮১ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেছেন। শুধু ব্যাট হাতেই নন, কার্টরাইট বোলার হিসেবে মিডিয়াম পেসও করেন। ফিল্ডার হিসেবেও তিনি দুর্দান্ত। যেটা বাড়তি পাওয়া দলের। অধিনায়ক স্টিভেন স্মিথ নিজে যদি তিন নম্বর জায়গাটা নিতে চান তখন কার্টরাইটের জন্য খোলা থাকবে ছয় নম্বর পজিশন।

ক্রিকেট অস্ট্রেলিয়া কোনো সমালোচনায় না জড়াতে হয়তো প্রশ্নটা করেনি। তিন নম্বর পজিশন নিয়ে বিশ্লেষণ করতে গিয়ে উসমান খাজার জায়গা নিয়ে যে তারা চিন্তিত সেটা বেশ ভালো বুঝা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ১৭ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।