ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টাইগারদের গ্রুপে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
টাইগারদের গ্রুপে ইংল্যান্ড ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

নিউজিল্যান্ডে আগামী বছর ১৩ জানুয়ারি থেকে শুরু হবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি থেকে টুর্নামেন্টটির সূচি প্রকাশ করা হয়েছে। গ্রুপ ‘সি’ তে থাকা বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে মুখোমুখি হতে হবে ইংল্যান্ড, কানাডা ও নামিবিয়ার বিপক্ষে।

উদ্বোধনী দিন লিংকনের বার্ট সাটক্লিফ ওভালে নামিবিয়ার মুখোমুখি হয়ে শিরোপা অভিযান শুরু করবে বাংলাদেশের যুবারা।

এবারের আসরে চারটি গ্রুপে ভাগ হয়ে মোট ১৬টি দল খেলবে।

‘এ’ গ্রুপে রয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড আর কেনিয়া। ‘বি’ গ্রুপে ভারত, জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া আর পাপুয়া নিউগিনি। আর ‘ডি’ গ্রুপে শ্রীলঙ্কার প্রতিপক্ষ পাকিস্তান, আফগানিস্তান এবং আয়ারল্যান্ড।

২০১৬ সালে বাংলাদেশে বসেছিল যুব বিশ্বকাপের এই আসর। সেবার টাইগাররা সেমি ফাইনালে হেরেছিল বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ফাইনালে ভারতের যুবাদের হারিয়ে শিরোপা জিতেছিল ক্যারিবীয়ানরা। নিরাপত্তার কারণে সেবার বাংলাদেশে খেলতে আসেনি অস্ট্রেলিয়া। এক আসর পর আবারো তারা এই ইভেন্টে অংশ নিতে যাচ্ছে।

প্রতিটি গ্রুপের শীর্ষ দুটি দল পরের রাউন্ডে খেলবে (সুপার লিগ)। তাদের নিয়ে হবে প্লেট চ্যাম্পিয়ন। এবারের আসরে মোট ২০টি ম্যাচ হবে যেখানে থাকবে সুপার লিগ কোয়ার্টার ফাইনাল, সেমি ফাইনাল আর ফাইনাল। ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে দুটি সেমি ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। আর ফাইনালটি মাঠে গড়াবে তারাঙ্গার বে ওভালে। সুপার লিগ থেকে ফাইনাল পর্যন্ত সব কটি ম্যাচ সরাসরি টিভিতে সম্প্রচার করা হবে। আগামী ৩ ফেব্রুয়ারি ফাইনাল। গ্রুপ পর্বেই বিদায় নেওয়া বাকি আটটি দল অংশ নেবে প্লেট চ্যাম্পিয়নশিপে।

১১তম যুব বিশ্বকাপের আসর তারাঙ্গা-ক্রাইস্টচার্চ ছাড়াও ২২ দিনের এই যুদ্ধে ১৬টি দল খেলবে ওহানগ্রি আর কুইন্স টাউনে। এবারের আসর আয়োজনের মধ্য দিয়ে নিউজিল্যান্ড তৃতীয়বারের মতো এই ইভেন্ট আয়োজন করতে যাচ্ছে। এর আগে কিউইরা ২০০২ এবং ২০১০ সালে মেগা এই ইভেন্ট আয়োজন করেছিল।

গ্রুপ পর্বে বাংলাদেশের সূচি:
১৩ জানুয়ারি ২০১৮, প্রতিপক্ষ নামিবিয়া
১৫ জানুয়ারি ২০১৮, প্রতিপক্ষ কানাডা
১৮ জানুয়ারি ২০১৮, প্রতিপক্ষ ইংল্যান্ড

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, ১৭ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।