ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মিরাজের চাপহীন অস্ট্রেলিয়া মিশন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭
মিরাজের চাপহীন অস্ট্রেলিয়া মিশন মিরাজের চাপহীন অস্ট্রেলিয়া মিশন-ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: ২০১৬ সালে বাংলাদেশ সফরে আসা ইংল্যান্ডকে টেস্টে নাকানি চুবানি খাওয়ানো বাংলাদেশি বোলার কে? যারা খেলা দেখেছেন বা খেলার খোঁজ খবর রাখেন নিঃসন্দেহ তারা সবাই একবাক্যে মেহেদি হাসান মিরাজের নাম বলবেন। কেনই বা বলবেন না?

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টে ইংলিশদের সাতটি উইকেট নিয়ে চিন্তার ভাঁজ ফেলে দিয়েছিলেন কুকদের কপালে।

দ্বিতীয় টেস্টে ঢাকায় আরও প্রলয়ী হয়ে আবির্ভূত হলেন এই ডান হাতি স্পিনার।

স্পিন যাদুতে একাই সফরকারীদের ১২টি উইকেটের পতন ঘাটালেন। মিরাজের সেই দাপুটে বোলিংয়ে ইংলিশদের বিপক্ষে প্রথমবারের মত টিম বাংলাদেশের এল ১০৮ রানে ঐতিহাসিক জয়।

তবে ইংল্যান্ডের বিপক্ষে নিজের গড়া সেই কীর্তি অস্ট্রেলিয়া সিরিজে আর মনে করতে চাইছেন না এই টাইগার স্পিন অলরাউন্ডার। ইংল্যান্ড সিরিজের সেই পুনরাবৃত্তি তাকে এই সিরিজে ঘটাতে হবে বলেও তিনি মনে করনে না।  

মিরাজের অকাট্য যুক্তি, অহেতুক চাপ তৈরী হতে পারে। টিম ম্যানেজমেন্ট থেকেও তাকে তেমন কিছু করতে বলা হয়নি, ‘আমাকে কখনোই চাপ দেওয়া হয় না। আমার ব্যক্তিগত লক্ষ্য তেমন নয়। টার্গেট ফিক্সড করলে চাপ তৈরি হওয়ার চান্স থাকে। তার চেয়ে ওই ধরনের লক্ষ্য নির্ধারণ না করে দলের চাহিদা অনুযায়ি পারফরম্যান্স করাটাই লক্ষ্য হওয়া উচিত। তাছাড়া ইংল্যান্ডের বিপক্ষে যেটা হয়েছে সেটা সব সময় করা সম্ভব না। লাইফে একবার-দুইবার হতে পারে। আবার এরকম নাও হতে পারে। ওটা অপ্রত্যাশিত। তারপরও ওভারঅল চিন্তা করব সর্বোচ্চটা দেয়ার। ’

বুধবার (১৬ আগস্ট) বাংলাধেশ ক্রিকেট বোর্ডের মিডিয়া লাউঞ্জে তিনি একথা বলেন।

এদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই সিরিজটিকে ক্যারিয়ারের অন্যতম বড় একটি সুযোগ হিসেবে দেখছেন এই লাল-সবুজের ডানহাতি অফস্পিনার। ‘আসলে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে পারা একটা বড় সুযোগ। খেলতে পারলে অবশ্যই ভালো লাগবে। কারণ আমরা জানি অস্ট্রেলিয়া, ভারত অনেক বড় দল। প্রত্যাশা থাকবে ভালো কিছু করার। চেষ্টা করব সর্বোচ্চটা দিয়ে সেরা সাফল্য পেতে। ’

দুই ম্যাচ সিরিজের টেস্ট খেলতে ২২ দিনের বাংলাদেশ সফরে এসে এ মাসের ২২ ও ২৩ তারিখ ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে একটি দুই দিনের প্রস্তুতি খেলার কথা রয়েছে অস্ট্রেলিয়ার। এরপর ২৭-৩১ আগস্ট মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক বাংলাদেশকে মোকাবেলা করবে স্টিভেন স্মিথ ও তার দল।

ঢাকা পর্ব শেষে ৪-৮ সেপ্টেম্বর দ্বিতীয় শেষ টেস্টে চট্টগ্রামের জহুর আহম্মেদ চৌধুরী স্টেডিয়ামে মাশরাফিদের মোকাবেলা করবে টিম অস্ট্রেলিয়া।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, ১৬ আগস্ট ২০১৭
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad