ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

যুদ্ধ বিধ্বস্ত ইরাকে প্রীতি ম্যাচে ফুটবলের লিজেন্ডরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
যুদ্ধ বিধ্বস্ত ইরাকে প্রীতি ম্যাচে ফুটবলের লিজেন্ডরা ছবি: সংগৃহীত

গত মার্চে ইরাকের একটি ফুটবল স্টেডিয়ামে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৩০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ১০০ জন। অথচ যুদ্ধ বিধ্বস্ত সেই ইরাকে একটি প্রীতি ম্যাচে অংশ নেবেন বিশ্ব ফুটবলের লিজেন্ডরা।

আগামী মাসে সাবেক তারকা ফুটবলাররা ইরাকে একটি প্রীতি ম্যাচ খেলবেন বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশ করা হচ্ছে। আয়োজক সূত্র নিশ্চিত করেছে আগামী ৯ সেপ্টেম্বর ইরাকের দক্ষিণাঞ্চলীয় শহর বসরায় ম্যাচটি অনুষ্ঠিত হবে।

প্রায় ৬৫ হাজার সমর্থক ম্যাচটি উপভোগ করতে পারবে বলে আশা করা হচ্ছে।

বার্তা সংস্থা এএফপি একটি প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় শীর্ষ ক্লাবগুলোর সাবেক তারকারাই এই ম্যাচে অংশ নেবেন।

আর্জেন্টিনা ও ইন্টার মিলানের সাবেক স্ট্রাইকার হারনান ক্রেসপো বসরার গণমাধ্যম সংবাদকর্মীদের জানিয়েছেন, ‘ইরাকের বন্ধুদের সাথে একত্রিত হয়ে আমরা আমাদের সেরাটা দেবার চেষ্টা করবো। সেই ম্যাচে অংশ নেবে স্পেনের তারকা ডিফেন্ডার মাইকেল সালগাডো। ’

রিয়াল মাদ্রিদের সাবেক রাইট-ব্যাক সালগাডো আশা করছেন ‘কিংবদন্তিদের ইরাক ম্যাচ’ ইরাকের সাধারণ মানুষকে অন্তত ৯০ মিনিট তাদের জীবনের কঠিন মুহূর্তগুলোকে ভুলে রাখতে পারবে।  
 
এই ম্যাচে আরো অংশ নেবার কথা রয়েছে ব্রাজিলিয়ান কিংবদন্তি জিকো, রিভালদো, বার্সেলোনার সাবেক পর্তুগিজ মিডফিল্ডার ডেকোর। এছাড়া, ইরাকের জার্সিতে সর্বোচ্চ ম্যাচ ও সর্বোচ্চ গোলের মালিক ইউনিস মাহমুদ অংশ নেবেন ম্যাচটিতে। ২০০৭ সালে ইরাকের হয়ে এশিয়ান কাপ বিজয়ী দলের খেলোয়াড় ছিলেন ইউনিস মাহমুদ। তিনি জানান, ‘এটা আমাদের ইরাকি মানুষদের জন্য একটি গুরুত্বপূর্ণ ম্যাচ হতে যাচ্ছে। ’

ফুটবল মাঠে একের পর এক সন্ত্রাসী হামলার জের ধরে ফিফা ইরাকের বসরা শহরকে নিষিদ্ধ ঘোষণা করেছিল, নিষিদ্ধ করা হয়েছিল তিনটি আন্তর্জাতিক স্টেডিয়ামকে। তবে, চলতি বছরের মে মাসের শুরুতে এই নিষেধাজ্ঞা উঠিয়ে নেয় ফিফা। ফিফার নিষেধাজ্ঞা কাটিয়ে ২০১৩ সালের পর ঘরের মাটিতে গত জুনে প্রথমবারের মতো অন্তর্জাতিক ম্যাচ আয়োজন করে ইরাক।

এদিকে, মধ্যপ্রাচ্যবিষয়ক বিশ্লেষকরা মনে করেন, সাম্প্রতিক সময়ে ইরাকের সেনাবাহিনী আইএসের বিরুদ্ধে বেশ কিছু স্থানে সফল অভিযান চালানোয় অভ্যন্তরীণ নিরাপত্তাব্যবস্থায় ঘাটতি দেখা দিয়েছে। সেই নিরাপত্তা ঘাটতির সুযোগেই স্টেডিয়াম সহ বিভিন্ন জায়গায় বোমা হামলা চালাচ্ছে আইএস। এর মধ্যে আন্তর্জাতিক তারকা খ্যাতি সম্পন্ন সাবেক ফুটবলাররা সেখানে কতটা নিরাপদে খেলা শেষ করতে পারবেন তা সময় বলে দেবে।

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, ১৫ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।