ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মূল দায়িত্ব সিনিয়রদের: মাশরাফি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৯ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
মূল দায়িত্ব সিনিয়রদের: মাশরাফি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

বর্তমানে বাংলাদেশ জাতীয় দলের টেস্ট ফরমেটে সিনিয়র বলতে মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তামিম ইকবাল আর মাহামুদুল্লাহ রিয়াদ। দলের সেরা এই চার ক্রিকেটারকেই অস্ট্রেলিয়ার বিপক্ষে মূল দায়িত্ব পালন করতে হবে বলে মনে করছেন টাইগারদের ওয়ানডে দলপতি মাশরাফি বিন মর্তুজা।

চার তারকা সেরা পারফরম্যান্সই আসন্ন সিরিজে বাংলাদেশকে ভালো অবস্থানে নেবে বলে ম্যাশের বিশ্বাস।

টাইগারদের বর্তমান সদস্যদের মধ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট খেলেছেন একমাত্র মাশরাফিই।

অস্ট্রেলিয়ার বিপক্ষে যে চারটি টেস্ট খেলেছে বাংলাদেশ, তার সব ক’টিতেই খেলেছেন মাশরাফি। সাদা পোশাকের ফরমেট ছেড়ে দেওয়ায় এবার ঘরের মাঠের টেস্ট সিরিজে মাঠে থাকবেন না ম্যাশ। অভিজ্ঞ এই টাইগার মনে করেন, অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ সহজ হবে না বাংলাদেশের জন্য। নিজেদের চেনা কন্ডিশনে খেললেও অস্ট্রেলিয়া বাংলাদেশের জন্য কঠিন প্রতিপক্ষ।

মুশফিক-সাকিব-রিয়াদ-তামিমদের প্রস্তুতি যথেষ্ট ভালো বলে জানালেন মাশরাফি, ‘আমাদের সেরা চার ব্যাটসম্যানের উইকেটকে মূল্যবান করে নিতে হবে। তাদের পারফরম্যান্স যেন তরুণদের জন্য অনুকরণীয় হয়। তামিম ক্যারিয়ারের সেরা ফর্মে আছে। সে আর ইমরুল ভালো শুরু এনে দিতে পারে। আমাদের দলে সাকিবের মতো স্পিনার আছে, মিরাজের মতো স্পিনার আছে। যদি একজন পেসার দুর্দান্ত একটি স্পেল করে ফেলতে পারে, পেসাররা যদি তিন-চার উইকেটের একটা ভালো স্পেল করতে পারে, আমাদের যথেষ্ট সুযোগই থাকবে। এ ধরনের পরিস্থিতি তৈরি হলে অবশ্যই আমরা ভালো কিছু প্রত্যাশা করতে পারি। ’

মাশরাফি মনে করেন, বাংলাদেশ এখন আগের চেয়ে শক্তিশালী দল। মানসিকভাবেও অনেক এগিয়ে টাইগাররা। গত বছর দেশের মাটিতে ইংল্যান্ডকে হারানো এবং শ্রীলঙ্কার মাটিতে নিজেদের শততম টেস্টে জয় বাংলাদেশের মানসিক শক্তি অনেক বাড়িয়ে দিয়েছে। গত দশ মাসে বাংলাদেশ ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরেছে। এছাড়া, হায়দ্রাবাদে ভারতের বিপক্ষে, গলে শ্রীলঙ্কার বিপক্ষে হেরেছে। হারের দিকে পিছু ফিরে না তাকিয়ে সামনের দিকে তাকানোর সময় বলে মনে করেন ম্যাশ।

তিনি জানান, ‘হার-জিতের চেয়েও বড় ব্যাপার হলো মানসিকতা। ড্রেসিংরুমে আমি যে মানসিকতার পরিবর্তন দেখছি, আগামী দুই বছরে এই দলটা অনেক ভালো কিছু অর্জন করবে। ’

মাশরাফির প্রত্যাশা, সিনিয়ররাই আগামী দুই বছরে অনেক বড় পার্থক্য তৈরি করে দেবে এবং বাংলাদেশকে অনেক দূর এগিয়ে নিতে সাহায্য করবে।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, ১৫ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।