ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বিশ্বকাপ পরীক্ষায় পাশ-ফেল এখন ধোনির হাতে!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৭
বিশ্বকাপ পরীক্ষায় পাশ-ফেল এখন ধোনির হাতে! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ভারতের তিন ফরমেটের সাবেক দলপতি মহেন্দ্র সিং ধোনিকে কি দেখা যাবে ২০১৯ বিশ্বকাপে? প্রশ্নটা কয়েক মাস ধরেই বারবার ফিরে আসছে। এরই মধ্যে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের অটোমেটিক চয়েজে স্কোয়াডে রাখা হয়েছে ধোনিকে, বাদ পড়েছেন যুবরাজ সিং।

তবে, এই সিরিজে বাজে পারফর্ম করলে ধোনির ভারতীয় দলে দরজা বন্ধ হয়ে যেতে পারে অনেকেই মনে করছেন। ভারতীয় নির্বাচক কমিটির চেয়ারম্যান এসএসকে প্রসাদও সেই ইঙ্গিত দিয়ে রাখলেন।

বর্তমানে ৩৭ বছরে পা রাখা ধোনি ২০১৯ বিশ্বকাপে খেললে তখন তার বয়স বেড়ে দাঁড়াবে ৩৯ বছর। ধোনির ফিটনেস নিয়ে কারো সন্দেহ নেই আর বয়সটা যদি মূখ্য না হয় তবে, ধোনির আগামী দুই বছরের পারফর্ম বিবেচনা করা হবে। তাতে ভারতের অন্যতম সফল এই দলপতি ব্যর্থ হলে উঠতি তারকা রিশব পান্থকে বিকল্প হিসেবে জাতীয় দলের উইকেটরক্ষকের ভূমিকায় দেখা যাবে।

প্রসাদ জানান, ‘আমি শুনেছি টেনিসের কিংবদন্তি আন্দ্রে আগাসি ৩০ বছর বয়সের পর দুই কি তিনটি মেগা ইভেন্টের শিরোপা জিতেছে। পারফর্মের জন্য তার নাকি সেটাই সঠিক বয়স ছিল। তখনও তাকে সাংবাদিকরা তাড়া করতো-কখন আপনি অবসরে যাবেন। মিডিয়ার চাপ সামলে ৩৬ বছর বয়সে তিনি অনেক গ্রান্ডস্ল্যাম জিতেছেন। ধোনির ব্যাপারেও আমরা অটোমেটিক চয়েজে বসে থাকবো না। দলের জন্য যেটা ভালো সেটাই বেছে নেওয়া হবে। যদি সে পারফর্ম করে যেতে পারে, দলে থাকবে। আর যদি না পারে আমাদের বিকল্প খুঁজে নিতে হবে। ’

এক্ষেত্রে ধোনির বিকল্প হতে পারেন রিশব পান্থ। প্রসাদ যোগ করেন, ‘আমরা দলের কম্বিনেশন নিয়ে ভাববো। এটা শুধু ধোনির জন্যই না। দলের প্রতিটি ক্রিকেটারের সাথে আলোচনা করা হচ্ছে। ধোনি ২০১৯ বিশ্বকাপ খেলতে পারবে কি না সেটা সময়ই বলে দেবে, আপনারা দেখতে পাবেন। রিশব পান্থ ট্যালেন্ট ক্রিকেটার। তাকে নিয়ে আমাদের আলাদা চিন্তা-ভাবনা আছে। সে টি-টোয়েন্টিতে দুর্দান্ত এক ক্রিকেটার। এই ফরমেটে তাকে ঘিরে আমাদের অনেক প্রত্যাশা। ’

এক সময়ের সেরা ওয়ানডে হিটার ধোনির স্ট্রাইক রেট সবচেয়ে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। ধোনি এখনও আগের মতো বিগ হিট করতে পারেন। কিন্তু সিঙ্গেল রান নিতে তাকে সমস্যায় পড়তে দেখা যাচ্ছে। অনেক ডট বল খেলে ফেলছেন তিনি। ওয়ানডে-তে ধোনির ক্যারিয়ার স্ট্রাইক রেট প্রায় ৯০-এর কাছাকাছি। গত এক বছরে সেটা নেমে এসেছে ৮০-র ঘরে। আগে যেমন অহরহ প্রচুর ম্যাচ জেতাতেন, এখন সেটাও অনেক কমে এসেছে। ১২ অাগস্ট ২০১৬ থেকে ১২ অাগস্ট ২০১৭ এই সময়ে ১৮টি একদিনের ম্যাচ খেলে ধোনি করেছেন ৫৭৮ রান, গড় ৫২.৫৪। একটি সেঞ্চুরি, চারটি হাফ সেঞ্চুরি, সর্বোচ্চ ১৩৪।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের পর আগামী তিন মাসে দেশের মাঠে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং আবারো শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে টিম ইন্ডিয়া। নতুন বছরের আগেই ধোনির বিশ্বকাপ ভাগ্য নির্ধারণ হয়ে যাবে। বিশ্বকাপ পরীক্ষায় পাশ-ফেল এখন ধোনির হাতে!

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, ১৪ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।