ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ইংলিশ প্রিমিয়ারে জঙ্গি হামলার শঙ্কা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৭
ইংলিশ প্রিমিয়ারে জঙ্গি হামলার শঙ্কা ছবি: সংগৃহীত

গত শুক্রবার থেকে শুরু হয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) ২৬তম আসর। ইংল্যান্ডের প্রথম বিভাগ ফুটবল প্রিমিয়ার মোড়কে ঢুকে যাওয়ার পর বিশ্বব্যাপী এর জনপ্রিয়তা দিনকে দিন বাড়ছে। আর ফুটবল বিশ্বের জমজমাট আসর ও জনপ্রিয়তার শীর্ষে ওঠা এই লিগকে ঘিরে এবার বাড়ছে শঙ্কা।

২০১৭-১৮ নতুন মৌসুমে মুখোমুখি হয় আর্সেনাল-লিস্টার সিটি। মাঠে নেমেছে লিভারপুল, লিচেস্টার সিটি, চেলসির মতো জায়ান্ট দলগুলো।

তবে, নতুন মৌসুম শুরুর দু’দিন না যেতেই দেখা দিয়েছে জঙ্গি হামলার আশঙ্কা। জঙ্গি হামলার আশঙ্কায় ইপিএলের ক্লাবগুলোকে সতর্ক করেছে লন্ডনের গোয়েন্দা পুলিশ।

ইউরোপের ফুটবল লিগগুলোর সেরা এই আসরে লড়াই করে ২০টি জায়ান্ট দল। জনপ্রিয়তার দিক দিয়ে এখনো ইংলিশ প্রিমিয়ার লিগই সেরা বলে মানেন ফুটবল বোদ্ধারা। সারা বিশ্বে ইপিএলের টিভি দর্শকই বেশি। স্প্যানিশ লা লিগা, জার্মানির বুন্দেসলিগা, ইতালির সিরি আ, ফরাসি লিগ ওয়ানে যে পরিমান প্রতিদ্বন্দ্বিতা হয়, সেটি ইংলিশ প্রিমিয়ারের চেয়ে খুব একটা বেশি নয়। ২০ দলের দ্বৈরথের দিক দিয়ে শুধু যে চার-পাঁচটি দলই ফেভারিট থাকে, তা নয়। বাকি ক্লাবগুলোকে স্রেফ দর্শক বানিয়ে রাখা এখানে বোকামি। প্রতিটি দলই নিজেদের সেরাটা দিয়ে আসরকে মাতিয়ে রাখে।

তবে, এবারের আসরে লিগের ভেন্যুগুলোকে টার্গেট করেছে জঙ্গি সংগঠন-এমনটি জানিয়েছে লন্ডনের গোয়েন্দারা। এর আগে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়ন্স শুরুর আগে ম্যানচেষ্টারে জঙ্গি হামলার ঘটনা ঘটেছিল। এরপর চ্যাম্পিয়ন্স ট্রফি চলাকালীন লন্ডন ব্রিজে হামলা চালায় জঙ্গিরা। দেশটির গোয়েন্দা সংস্থার সূত্রমতে, যেকোনো সময় হামলা হতে পারে ইংলিশ প্রিমিয়ার লিগের ভেন্যুতে। ছবি: সংগৃহীতদেশটির সন্ত্রাস দমন বিশেষজ্ঞ কাইল অরটন সংবাদমাধ্যমে জানিয়েছেন, ‘আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী (ISIS) এবং তাদের মদতদাতা সন্ত্রাসী দলগুলো ফুটবল ম্যাচগুলোকে টার্গেট করতে চাইছে। কারণ, প্রিমিয়ার লিগের ভেন্যুতে প্রচুর পরিমান দর্শকের জমায়েত ঘটে। তাই লিগের প্রতিটি ক্লাবকে তাদের ভক্ত-সমর্থক আর দর্শকদের নিরাপত্তা জোড়ালো করার নির্দেশ দেওয়া হয়েছে। ২০১৫ সালে প্যারিসের একটি স্টেডিয়ামে বাইরে আত্মঘাতী বোমা হামলা ঘটেছিল। সে সময় স্টেডিয়ামে ফুটবল ম্যাচ দেখতে উপস্থিত ছিলেন স্বয়ং ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া অলন্দ। ’

তিনি আরও জানান, ‘প্রতিটি ক্লাবকে জানিয়ে দেওয়া হয়েছে মাঠে প্রবেশের পথে দর্শকদের ভালোভাবে পরীক্ষা করতে। যদিও হামলার ব্যাপারে সুনির্দিষ্ট কোনো তথ্য নেই, তারপরও প্রয়োজনে স্থানীয় প্রসাশন ও নিরাপত্তা রক্ষীদের সাহায্য নিতে পারে ক্লাবগুলো। ’

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, ১৩ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।