ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

নিজেদের মাঠেই কোণঠাসা শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৭
নিজেদের মাঠেই কোণঠাসা শ্রীলঙ্কা ছবি: সংগৃহীত

তিন ম্যাচ টেস্ট সিরিজে এক ম্যাচ হাতে রেখে আগেই সিরিজ নিশ্চিত করেছে সফরকারী টিম ইন্ডিয়া। স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ও শেষ ম্যাচ খেলতে নেমে সুবিধাজনক অবস্থানে বিরাট কোহলির দল। মাত্রই দ্বিতীয় দিন শেষ, তাতেই ফলোঅনে আবারো ব্যাটিং করছে শ্রীলঙ্কা।

নিজেদের প্রথম ইনিংসে ৪৮৭ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় ভারত। জবাবে, ব্যাটিংয়ে নেমে ৩৭.৪ ওভারে মাত্র ১৩৫ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা।

টিম ইন্ডিয়ার লিড দাঁড়ায় ৩৫২ রানের। ফলোঅনে পড়ে আবারো ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কা ১ উইকেট হারিয়ে তোলে ১৯ রান। ভারত এগিয়ে ৩৩৩ রানে।

ভারতের ওপেনার শিখর ধাওয়ানের সেঞ্চুরি আর লোকেশ রাহুলের রেকর্ড গড়া ইনিংসে প্রথম দিনই অস্বস্তি নিয়েই মাঠ ছাড়ে লঙ্কানরা। দ্বিতীয় দিন লঙ্কানদের অস্বস্তি বাড়ায় হারদিক পান্ডে। মাত্র তৃতীয় ম্যাচ খেলতে নেমে তিনিও সেঞ্চুরি হাঁকান।

ক্যান্ডি টেস্টে ওপেনিংয়ে নেমে ১৮৮ রান তুলে নেয় ভারতের দুই ওপেনার। রাহুল টানা সাত ইনিংসে হাফসেঞ্চুরি হাঁকিয়ে ভারতের দুই গ্রেট রাহুল দ্রাবিড়, গুন্ডাপা বিশ্বনাথকে টপকে গেছেন। ব্যক্তিগত ৮৫ রান করে ফেরেন রাহুল। ১১৯ রানের দারুণ এক ইনিংস খেলে বিদায় নেন ধাওয়ান। তিন নম্বরে নেমে চেতশ্বর পুজারা ৮ রান করে সাজঘরে ফেরেন। আর দলপতি বিরাট কোহলির ব্যাট থেকে আসে ৪২ রান। আজিঙ্কা রাহানে করেন ১৭ রান। অশ্বিন ফেরেন ৩১ রান করে। রিদ্ধিমান সাহা ১৬ রানে বিদায় নেন।

হারদিক পান্ডে ব্যাটে ঝড় তোলেন। পুষ্পাকুমারার এক ওভার থেকেই তুলে নেন ২৬ রান। ১১৬তম ওভারে করেন ৪, ৪, ৬, ৬, ৬, ০। এর আগে ভারতের হয়ে টেস্টে এক ওভারে সর্বোচ্চ ২৪ রানের রেকর্ড ছিল সন্দ্বীপ পাতিল ও কপিল দেবের। ১৯৮২ সালে রেকর্ডটা গড়েছিলেন সন্দ্বীপ। এর সাত বছর পর তার রেকর্ড ছুঁয়েছিলেন কপিল। ৩৫ বছরের পুরোনো রেকর্ডটা ভেঙে দেন পান্ডে। টেস্টে এক ওভারে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড ২৮ রানের। যেটি গড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা ও অস্ট্রেলিয়ার জর্জ বেইলি। ২৭ রান নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন পাকিস্তানের শহীদ আফ্রিদি।

লঙ্কান বোলার সানদাকান ৫টি, পুষ্পাকুমারা ৩টি, আর ফার্নান্দো ২টি করে উইকেট দখল করেন।

ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কান দলপতি দিনেশ চান্দিমাল ৪৮, মেন্ডিস ১৮, দিকওয়েলা ২৯, পুষ্পাকুমারা ১০ আর সানদাকান ১০ রান করেন। ভারতের কুলদীপ যাদব ৪টি, মোহাম্মদ সামি ২টি, অশ্বিন ২টি আর হারদিক পান্ডে একটি করে উইকেট তুলে নেন।

দ্বিতীয় ইনিংসে লঙ্কান ওপেনার উপুল থারাঙ্গা ব্যক্তিগত ৭ রানে বিদায় নেন। আরেক ওপেনার করুনারত্নে ১২ রান নিয়ে অপরাজিত থাকেন। নাইটওয়াচম্যান হিসেবে অপরাজিত আছেন পুষ্পাকুমারা।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, ১৩ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।