ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

প্রিমিয়ার লিগে জায়ান্টদের যাত্রা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৭
প্রিমিয়ার লিগে জায়ান্টদের যাত্রা চেলসি, সিটি ও লিভারপুল-ছবি:সংগৃহীত

ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপা জয়ের লড়াইয়ে শনিবার (১২ আগস্ট) অভিযান শুরু করছে তিন জায়ান্ট দল চেলসি, লিভারপুল ও ম্যানচেস্টার সিটি। কিন্তু প্রথম ম্যাচের আগে একেবারেই স্বস্তিতে নেই বিশ্ব ফুটবলের সেরা তিন হেভিওয়েট কোচ আন্তোনিও কোন্তে, ইয়র্গেন ক্লপ এবং পেপ গার্দিওলা।

অভিষেকের বছরেই প্রিমিয়ার লিগ জিতে চমকে দিয়েছিলেন চেলসি বস কোন্তে। এবার তার স্বপ্ন আরও বড়, ডাবলের।

কিন্তু স্ট্যামফোর্ড ব্রিজে বার্নলের বিপক্ষে প্রথম ম্যাচের আগে একাধিক সমস্যায় জর্জরিত কোন্তে। একদিকে, দিয়েগো কস্তাকে ছেড়ে দেওয়ার জন্য সমর্থকদের ক্ষোভের মুখে তিনি। অন্যদিকে, ফুটবলারদের চোট।  

এই পরিস্থিতিতে চেলসি কোচের প্রধান ভরসা রিয়াল মাদ্রিদ থেকে সদ্য যোগ দেওয়া আলভারো মোরাতা। এ ব্যাপারে তিনি জানান, ‘মোরাতা জানে আমি তার কাছ থেকে কী চাই। তবে তাকে আরও সময় দিতে হবে চেলসির খেলার ধরনের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য। ’

এদিকে ইপিএলে প্রথম বছর একেবারেই ভালো যায়নি ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলার। গত বছর তৃতীয় স্থানে থেকে শেষ করেছিল সিটিজেনরা। এই মৌসুমে চ্যাম্পিয়ন হওয়াই যে প্রধান লক্ষ্য প্রথম ম্যাচে নামার আগেই স্পষ্ট করে দিয়েছেন তিনি। ব্রাইটনের বিপক্ষে খেলার আগে কোচ গার্দিওলা জানিয়েছেন, ‘প্রতিশ্রুতি দিচ্ছি, আগের মৌসুমের মতো হতাশ করব না। আশা করছি, এ বছর আমরা ভালো ফল আনবো। ’

তবে প্রথম ম্যাচের আগে তার প্রধান দুশ্চিন্তা বেঞ্জামিন মেন্দির চোট। ২৩ বছর বয়সী ফরাসি ডিফেন্ডার এই মৌসুমেই মোনাকো থেকে যোগ দিয়েছেন ম্যান সিটিতে। কিন্তু উরুর চোটের জন্য ছিটকে গিয়েছেন মাঠের বাইরে। মেন্দিকে নিয়ে অস্বস্তির মধ্যেই শনিবার, ম্যান সিটির হয়ে অভিষেক হচ্ছে বেরম কায়েল, দানিলো লুইস দ্য সিলভা ও অ্যান্ডারসনের।

ফিলিপ কুতিনহোকে নিয়ে বাড়তে থাকা অশান্তির মধ্যেই ইপিএলে অভিযান শুরু করছে লিভারপুল। ওয়ার্টফোর্ডের বিপক্ষে কোন্তের মতো লিভারপুল কোচ ইয়র্গেন ক্লপেরও উদ্বেগের প্রধান কারণ ফুটবলারদের চোট। উরুর চোটের জন্য ড্যানিয়েল স্টুরিজ ও অ্যাডাম লালানাকে তিনি পাচ্ছেন না প্রথম ম্যাচে। তবে ওয়ার্টফোর্ডের বিপক্ষে ম্যাচের ২৪ ঘণ্টা আগে কুতিনহোর নাম না করে সাংবাদিক বৈঠকে ক্লপ ক্ষোভ প্রকাশ করেন, ‘ফুটবলারদের আমি খুশি রাখতে পারি না। তা ছাড়া আমি বললেই তো আর কেউ খুশি হবে না। ’

এর আগে ইংলিশ প্রিমিয়ার লিগের ২০১৭-১৮ মৌসুমটা দুর্দান্ত ভাবেই শুরু হয়েছে। উদ্বোধনী ম্যাচে মাঠে নামে গত মৌসুমে পাঁচে থেকে শেষ করা আর্সেনাল ও ইতিহাস গড়ে ২০১৫-১৬ চ্যাম্পিয়ন হওয়া লিচেস্টার সিটি। তবে সাত গোলের রোমাঞ্চকর এ ম্যাচে শেষ পর্যন্ত ৪-৩ ব্যবধানে আর্সেনালই জয় তুলে নেয়।

ইপিএলে বাংলাদেশ সময়ে আজকের খেলা:

১/ ওয়ার্টফোর্ড-লিভারপুল (সন্ধ্যা ৬টা)
২/ চেলসি-বার্নলে (রাত ৮টা ৩০ মিনিট)
৩/ ব্রাইটন-ম্যানচেস্টার সিটি (রাত ১১টা)

# স্বাগতিক দলের নাম আগে।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, ১২ আগস্ট, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।