[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২৭ অগ্রহায়ণ ১৪২৪, ১২ ডিসেম্বর ২০১৭

bangla news

নারী বিশ্বকাপে ১৮ কোটি দর্শক!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৮-১২ ১:৩৫:৩৭ পিএম
ছবি:সংগৃহীত

ছবি:সংগৃহীত

২০১৭ নারী বিশ্বকাপটি সফলতার সঙ্গেই শেষ হয়। ফাইনালে ভারতকে কাঁদিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে স্বাগতিক ইংল্যান্ড। আর ইংল্যান্ডে অনুষ্ঠিত এই টুর্নামেন্টে দর্শকের বিচারে গতবারের থেকে সাফল্যের মাত্রা ছাড়িয়েছে ৩০০ শতাংশ। আইসিসি সম্প্রতি একটি প্রেস বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানিয়েছে।

আইসিসির বিজ্ঞপ্তিতে লেখা হয়েছে, ‘সর্বত্র যে উন্নতি হয়েছে তা চোখে পড়ার মতো। কিন্তু ঘণ্টার হিসেবে সব থেকে বেড়েছে দক্ষিণ আফ্রিকা ও ভারতে। বিশেষ করে গ্রাম্য অঞ্চলের দর্শকের সংখ্যা ২০১৩ সালের থেকে অনেকটাই বেশি। এর সঙ্গে অস্ট্রেলিয়ায় টেলিভিশনে নারী বিশ্বকাপ দেখার সময় বেড়েছে ১৩১ শতাংশ।’

আইসিসির হিসেব অনুযায়ী বিশ্ব জুড়ে ১৮ কোটি মানুষ এবারের ইভেন্ট দেখেছে। ১৫ কোটি ৬০ লাখ দর্শক দেখেছে শুধু ভারতে। তার মধ্যে দেশটির গ্রাম্য অঞ্চলে দর্শকের সংখ্যা ছিল ৮ কোটি। শুধু ফাইনাল দেখেছে ১২ কোটি ৬০ লাখ মানুষ। ভারতের দর্শক ঘণ্টার হিসেবে বেড়েছে ৫০০ শতাংশ। ইংল্যান্ডে সব থেকে বেশি দর্শক ফাইনাল দেখেছে। যা অন্য যে কোনো টুর্নামেন্টের থেকে অনেক বেশি। 

এ ব্যাপারে আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন বলেন, ‘নারী ক্রিকেট বিশ্বকাপের দর্শকের উন্নতি দেখে আমরা আপ্লুত। এটাই সময় মহিলা ক্রিকেটে আরও মনোসংযোগ করার।’

আইসিসি ডিজিটাল প্ল্যাটফর্ম ও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ১০ কোটি দর্শক দেখে বিশ্বকাপ। টুইটারে বিশ্বকাপের হ্যাশট্যাগ #WWC17 সব থেকে বেশি ব্যবহার করা হয়েছে। ১ কোটি টুইট হয়েছে মহিলা ক্রিকেট নিয়ে। শুধু তাই নয়, ১০০টির উপর দেশে সংবাদপত্র ও ওয়েবসাইট মিলে ৫০ হাজারের উপর খবর প্রকাশিত হয়েছে। 

যে তালিকায় ভারতে শীর্ষে থেকে হয়েছে ১৬ হাজার আর্টিকেল। ইংল্যান্ড রয়েছে দ্বিতীয় স্থানে, ১৪ হাজার আর্টিকেল প্রকাশিত হয়েছে। তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ৯ হাজার আর্টিকেল প্রকাশিত হয়েছে সেখানে। চতুর্থ স্থানে রয়েছে আমেরিকা। দক্ষিণ আফ্রিকা পঞ্চম স্থানে রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, ১২ আগস্ট, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa