ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

নির্বাসিত পাকিস্তানে ক্রিকেটার দেবে না নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
নির্বাসিত পাকিস্তানে ক্রিকেটার দেবে না নিউজিল্যান্ড ছবি: সংগৃহীত

অনেক বছর হয়ে গেল আন্তর্জাতিক ক্রিকেট থেকে বঞ্চিত পাকিস্তান। নিরাপত্তার শঙ্কা থাকায় সেখানে ২০০৯ সালের পর থেকে খেলতে যায়নি কোনো বড় দল, হয়নি পূর্ণ কোনো মেগা টুর্নামেন্ট। পাকিস্তানে ক্রিকেট ফেরাতে আর কত চেষ্টা করবে দেশটির ক্রিকেট বোর্ড?

সবশেষ পাকিস্তান ক্রিকেট লিগের (পিএসএল) ফাইনালটি লাহোরে সম্পন্ন করতে পারলেও বিদেশি তারকারা পাকিস্তানের মাটিতে এখনও খেলতে আগ্রহী না। তারপরও জোর চেষ্টা পাকিস্তান ক্রিকেট বোর্ডের, যেভাবেই হোক তারকা বিদেশি ক্রিকেটারদের নিজেদের মাটিতে খেলানোর।

সম্প্রতি শ্রীলঙ্কাকে নিজেদের দেশে ডেকে প্রত্যাখ্যাত হয়েছে পাকিস্তান। উপায় না দেখে শেষে দুবাইয়ে সিরিজ আয়োজন করতে হচ্ছে দেশের মাটিতে ২০০৯ সালের পর থেকে প্রায় নির্বাসিত পাকিস্তানকে। ওই বছর সফরকারী শ্রীলঙ্কার টিম বাসে সন্ত্রাসীরা হামলা চালালে কোনো টেস্ট খেলুড়ে দেশ এখনও পর্যন্ত পাকিস্তান সফর করেনি। দেশটির ক্রিকেট বোর্ডও পারেনি আইসিসি স্বীকৃত কোনো মেগা ইভেন্ট আয়োজন করতে।

বসে ছিল না পাকিস্তান ক্রিকেট বোর্ড। সবশেষ চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে আবারো নিজেদের মাটিতে ক্রিকেট ফেরাতে ব্যতিব্যস্ত হয়ে পড়ে। তারই ধারাবাহিকতায় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির দ্বারস্থ হয়েছিল পাকিস্তান। অনুরোধ জানিয়েছিল অন্তত বিশ্ব একাদশ গঠন করে হলেও যেন সেখানে কোনো বিদেশি দল পাঠানো হয়। কিন্তু, নিরাপত্তা ইস্যুতে বিশ্ব একাদশে বিদেশি ক্রিকেটাররা খেলতে রাজী হবেন কি না সেটা একটা বড় প্রশ্ন। ইংল্যান্ডের সাবেক কোচ ও জিম্বাবুয়ের সাবেক তারকা ক্রিকেটার অ্যান্ডি ফ্লাওয়ারের অধীনে একটি দল গঠন করে বিশ্ব একাদশ গঠনের প্রস্তাব উঠেছিল। যেখানে পাকিস্তান ক্রিকেট বোর্ড থেকে বিপুল পরিমান অর্থের লোভনীয় প্রস্তাব ছিল। তাতে, কতটুকু সফল হবে পাকিস্তান তা দেখার জন্য হয়তো খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না। ২০১৫ সালে অনেক অনুরোধ করে জিম্বাবুয়েকে নিয়ে গিয়েছিল পাকিস্তান। সেখানে খেলতে গিয়েছিল বাংলাদেশের নারী দল। বেশ কয়েকবার তামিম-সাকিবদের বাংলাদেশকে আমন্ত্রণ জানালেও লাল-সবুজের দলটি তাদের আমন্ত্রণ রক্ষা করেনি শুধুমাত্র নিরাপত্তা না থাকায়।

পাকিস্তানের বর্তমান ব্যাটিং কোচ অ্যান্ডি ফ্লাওয়ারের কোচিংয়ে আগামী সেপ্টেম্বরে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান হাশিম আমলা, অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক বিশ্ব একাদশের হয়ে পাকিস্তানে খেলতে যাবেন বলে খবরে জানানো হচ্ছে। পাকিস্তানের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে বলে জানা যায়। এই বিশ্ব একাদশে নিউজিল্যান্ডের একাধিক ক্রিকেটারের নাম প্রস্তাব করা হলেও নিরাশ হতে হচ্ছে পাকিস্তানকে। কোনো কিউই ক্রিকেটারকে খেলতে দেওয়া হবে না বলে জানিয়েছে নিউজিল্যান্ডের ক্রিকেট বোর্ড। নিউজিল্যান্ডের ২১ চুক্তিবদ্ধ কোনো ক্রিকেটারকেই পাবে না পাকিস্তান।

পিসিবি আশা করছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা, আইসিসি এই ম্যাচগুলোকে আন্তর্জাতিক ম্যাচের মর্যাদা দেবে। সব প্রস্তুতি সম্পন্ন করার পর পিসিবি এখন সরকারের সবুজ সংকেতের অপেক্ষায়। ম্যাচটি অনুষ্ঠিত হবে গত পিএসএলের ফাইনাল হওয়া লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে। বিশ্ব একাদশে তাহলে কারা থাকবেন সেটিই এখন দেখা বিষয়।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, ১০ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।