ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কোহলির বিশ্রাম দরকার মনে করে বোর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
কোহলির বিশ্রাম দরকার মনে করে বোর্ড ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

গত বছরের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে শুরু করে চলমান শ্রীলঙ্কা সফর পর্যন্ত ভারত খেলেছে ৪৩টি ম্যাচ। আগামী চার মাসে কোহলিদের সামনে আছে আরও ২৩টি ম্যাচ। সেটিও শুধুই দেশের মাটিতেই। গত ৪৩টি ম্যাচের একটিতেই শুধু খেলেননি কোহলি।

ক্রমাগত ক্রিকেট খেলে যাওয়া এই তারকাকে এবার বিশ্রামে রাখতে চাইছে ভারতীয় ক্রিকেট বোর্ড। চলমান শ্রীলঙ্কা সফরের তৃতীয় ও শেষ টেস্ট ম্যাচের পর ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে কোহলিকে বিশ্রাম দেওয়া হতে পারে বলে জানিয়েছে বোর্ডের একটি সূত্র।

তবে, কোহলির সাথে আলাপ করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তাতে, কোহলি যদি শুধু ওয়ানডে থেকে বিশ্রাম নিতে চায়, টি-টোয়েন্টির আগে দলকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা।

আগামী চার মাসে ২৩টি ম্যাচ দেশটির মাটিতে এতো অল্প সময়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়তে যাচ্ছে। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) ট্যুর অ্যান্ড ফিকচার কমিটির এক সভায় ম্যাচের সংখ্যা নিয়ে সিদ্ধান্ত হয়েছে। শ্রীলঙ্কা সফরের পরেই ভারতের ঘরের মাঠে একগুচ্ছ সিরিজ খেলে কোহলি বাহিনী খেলতে যাবে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ায়। কঠিন সফরে কোহলিকে পুরোপুরি ফিট অবস্থায় পেতে চায় টিম ইন্ডিয়া। তাই শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে তিন ফরমেটের অধিনায়ককে বিশ্রাম দেওয়া হতে পারে।

গত জুলাই থেকে এই এক বছরে কোহলি শুধুমাত্র ঘরের মাঠে ধর্মশালায় অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি টেস্ট খেলেননি। কাঁধের চোটের কারণে সে ম্যাচে দলকে নেতৃত্ব দেন আজিঙ্কা রাহানে। আর এই এক বছরে কোহলির থেকে তিন ফরমেটে আন্তর্জাতিক ম্যাচ বেশি খেলেছেন কেবলমাত্র একজন। শ্রীলঙ্কার কুশল মেন্ডিস। লঙ্কান এই তারকা খেলেছেন ৪৬টি ম্যাচ। যেখানে ছিল ১৩টি টেস্ট। সাদা পোশাকের ৫ দিনের ম্যাচ কোহলি খেলেছেন ১৮টি। এছাড়া, মেন্ডিস কিছুটা বিশ্রাম পেলেও কোহলি আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলেছেন আরও ১০টি ম্যাচ।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে ইংল্যান্ডে খেলতে যাওয়ার পর থেকে এখনও ঠিকমতো দেশে ফেরা হয়নি টিম ইন্ডিয়ার। ইংল্যান্ড থেকে বিশ্রাম দেওয়া ক্রিকেটারদের বাইরে রেখেই ওয়েস্ট ইন্ডিজে উড়াল দেয় দলটি। এরপর স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে বর্তমানে সেখানে অবস্থান করছে সফরকারী ভারত।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, ১০ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।