ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

নিষিদ্ধ হলেন কলম্বো টেস্টের নায়ক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৭
নিষিদ্ধ হলেন কলম্বো টেস্টের নায়ক ছবি: সংগৃহীত

ব্যাট হাতে অপরাজিত ৭০ রান আর বল হাতে ম্যাচে সাত উইকেট। কলম্বো টেস্টে রবীন্দ্র জাদেজার অলরাউন্ড পারফরম্যান্স। ম্যাচ শেষে সেরার পুরস্কারও উঠেছিল তার হাতে। কলম্বোর সেই নায়কই এবার নিষিদ্ধ হলেন এক ম্যাচ।

কলম্বো টেস্টে স্বাগতিক শ্রীলঙ্কাকে ইনিংস ও ৫৩ রানের ব্যবধানে হারিয়েছে সফরকারী ভারত। তিন ম্যাচ টেস্ট সিরিজে ইতোমধ্যে ২-০তে জিতে সিরিজ নিশ্চিত করেছে কোহলির দল।

তবে, তৃতীয় ও শেষ টেস্টে কলম্বোর নায়ককে পাচ্ছে না টিম ইন্ডিয়া। কলম্বোর ম্যাচ উইনারকে ছাড়াই ক্যান্ডি টেস্টে নামতে হবে ভারতকে।

কলম্বো টেস্টে আইসিসির নিয়ম ভঙ্গ করায় ক্যান্ডি টেস্ট থেকে জাদেজাকে নিষিদ্ধ করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। টেস্টের তৃতীয় দিন লঙ্কান ওপেনার করুনারত্নের গায়ে বল ছোঁড়ায় বাঁহাতি এই স্পিনারের বিরুদ্ধে নিয়মভঙ্গের অভিযোগ উঠে।

মাঠে থাকা আম্পায়ারদের মতে, জাদেজার থ্রো থেকে দুর্ঘটনা ঘটতেই পারত। ব্যাটসম্যান ক্রিজের মধ্যে থাকলেও অযথা বল ছুঁড়েছিলেন ভারতীয় এই অলরাউন্ডার। নিজের বলে তিনি নিজে ফিল্ডিং করে এমনভাবে বলটি ছুড়ে মারেন, যেটাকে খুব আক্রমণাত্মক মনে হয়েছে। আম্পায়ার সাথে সাথে তাকে এ নিয়ে সতর্ক করেন। আইসিসির নিয়ম অনুযায়ী ২.২.৮ ধারা ভঙ্গ করায় শাস্তিস্বরূপ ক্যান্ডি টেস্টে নামতে পারবেন না টেস্টের এক নম্বর বোলার।

শুধু তাই নয়, ম্যাচ ফির ৫০ ভাগ জরিমানা গুণতে হচ্ছে তাকে। গত বছর নিউজিল্যান্ডের বিপক্ষে ইন্দোর টেস্টে এমন অপরাধের জন্য জাদেজার নামের পাশে ৩ ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছিল। কলম্বো টেস্টে আরও ৩ ডিমেরিট পয়েন্ট যোগ হয়। ২৪ মাস সময়ের মধ্যে ৪টি ডিমেরিট পয়েন্ট থাকলেই এক ম্যাচ নিষেধাজ্ঞা দেওয়া হয়।

ম্যাচ শেষে রেফারি রিচি রিচার্ডসনের সামনে শুনানিতে অপরাধ স্বীকার করে শাস্তি মেনে নিয়েছেন জাদেজা-আইসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটি জানানো হয়।

আগামী ১২ আগস্ট শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ টেস্টে খেলবে ভারত।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, ০৬ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।