ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

দিনে ৮২ লাখ! অথচ সেরাদের তালিকাতেই নেই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৭
দিনে ৮২ লাখ! অথচ সেরাদের তালিকাতেই নেই ছবি: সংগৃহীত

২০১৬-১৭ মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ সেরা খেলোয়াড়ের পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করেছে উয়েফা। পজিশনভিত্তিক সেরা ফুটবলারদের সংক্ষিপ্ত তালিকাতে নেই বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেওয়া ব্রাজিলিয়ান তারকা নেইমার।

৪টি ভিন্ন ক্যাটাগরিতে (ফরোয়ার্ড, মিডফিল্ডার, ডিফেন্ডার ও গোলরক্ষক) মোট ১২ জন ফুটবলার মনোনীত করা হয়েছে। সেই তালিকায় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদেরই ৬ জন।

প্রতি ক্যাটাগরিতে ৩ জন করে মনোনয়ন পেয়েছেন। চ্যাম্পিয়ন্স লিগের মূলপর্বে অংশ নেওয়া ৩২ দলের কোচ এবং ইউরোপিয়ান স্পোর্টস মিডিয়া গ্রুপের ৫৫ জন সাংবাদিকের ভোটের ভিত্তিতে এই তালিকা তৈরি করা হয়েছে।

অনেক নাটকের পর গত বৃহস্পতিবার পিএসজিতে নাম লেখান নেইমার। স্পন্সরদের থেকে নেওয়া অর্থ ছাড়াই যেখানে প্রতি দিন বাংলাদেশি মুদ্রায় নেইমারের আয় প্রায় ৮২ লাখ টাকা! বিশ্বসেরা ফুটবলার হতেই পিএসজিতে যোগ দিয়েছেন তিনি। অথচ, তিনি নেই চ্যাম্পিয়ন্স লিগ সেরা খেলোয়াড়ের পুরস্কারের তালিকায়।

সেরা ফরোয়ার্ডের তিন জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন বার্সার আর্জেন্টাইন আইকন লিওনেল মেসি, পর্তুগালের সেরা তারকা রিয়াল মাদ্রিদের ক্রিস্টিয়ানো রোনালদো ও মেসির জাতীয় দল সতীর্থ জুভেন্টাসের পাওলো দিবালা। চ্যাম্পিয়ন্স লিগের গত মৌসুমে মোনাকোকে সেমি-ফাইনালে তুলতে দারুণ অবদান রাখা ফরাসি তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপের ভোটিংয়ে চতুর্থ স্থান পেয়েছেন। বায়ার্ন মিউনেখের রবার্ট লেভানদোভস্কি পঞ্চম ও নেইমার ষষ্ঠ হয়েছেন।

এই তালিকায় রিয়ালের জয়-জয়কার। রিয়ালকে টানা দ্বিতীয় এবং মোট ১২তম শিরোপা উপহার দিতে সর্বোচ্চ ১২ গোল করেছেন রোনালদো। মিডফিল্ডার ক্যাটাগরিতে রিয়াল মাদ্রিদের সবাই থাকলেও ডিফেন্ডারদের ক্যাটাগরিতে তিনজনের দুইজনই রিয়ালের।  

আগামী ১৫ অগাস্ট জয়ীদের হাতে এই পুরস্কার তুলে দেবে উয়েফা। তবে, আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের ড্র অনুষ্ঠানের দিন (২৪ আগস্ট) বিজয়ীদের হাতে চ্যাম্পিয়ন্স লিগের এই পুরস্কার দেওয়া হবে।  

সংক্ষিপ্ত তালিকা:
গোলরক্ষক: জানলুইজি বুফ্ফন (জুভেন্টাস), ম্যানুয়েল নুয়ের (বায়ার্ন মিউনিখ), ইয়ান ওবলাক (আতলেটিকো মাদ্রিদ)।
ডিফেন্ডার: লিওনার্দো বোনুচ্চি (জুভেন্টাস, বর্তমানে এসি মিলান), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ)।
মিডফিল্ডার: ক্যাসেমিরো (রিয়াল মাদ্রিদ), টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ)। ফরোয়ার্ড: পাওলো দিবালা (জুভেন্টাস), লিওনেল মেসি (বার্সেলোনা), ক্রিস্টিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ)।

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, ০৪ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।