ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ভারতের রান পাহাড়ে কোণঠাসা শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৭
ভারতের রান পাহাড়ে কোণঠাসা শ্রীলঙ্কা ছবি: সংগৃহীত

গল টেস্টের পর কলম্বোতেও ভারতের রান পাহাড়ের নিচে চাপা পড়ছে শ্রীলঙ্কা। দুই সেঞ্চুরিয়ান চেতশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানের ২১৭ রানের জুটিতে ভর করে ৯ উইকেটে ৬২২ রানে প্রথম ইনিংস ঘোষণা করে টিম ইন্ডিয়া। জবাবে দ্বিতীয় দিন শেষে পঞ্চাশ রান তুলতেই দুই ওপেনারকে হারিয়েছে লঙ্কানরা।

রানের খাতা না খুলতেই প্যাভিলিয়নে ফেরেন উপুল থারাঙ্গা (০)। দিমুথ করুণারত্নে ২৫ রান করে আউট হলে চাপের মুখেই পড়ে ব্যাটিং লাইনআপ।

কুশল মেন্ডিস ১৬ ও অসুস্থতা ‍কাটিয়ে ফেরা অধিনায়ক দিনেশ চান্দিমাল ৮ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। দু’টি উইকেটই নেন রবিচন্দ্রন অশ্বিন।

তিন ম্যাচের সিরিজ বাঁচাতে হার এড়ানোর বিকল্প নেই। সেই লক্ষ্যে তৃতীয় দিনে কঠিন চ্যালেঞ্জই অপেক্ষা করছে। প্রথম টেস্টে ভারতের ৬০০ রানের প্রথম ইনিংস পার্থক্য গড়ে দেয়। রানের চাপ নিতে পারেনি স্বাগতিক শিবির। ৩০৪ রানের বিশাল ব্যবধানে হারের লজ্জায় ডুবতে হয়েছিল। সেই শঙ্কাটা আবারো পেয়ে বসেছে!

.দলের বড় স্কোরের ভিতটা গড়ে দেন পুজারা ও রাহানে। তিন উইকেটে ৩৪৪ রান নিয়ে তারা দ্বিতীয় দিনের ব্যাটিং শুরু করেন। কিন্তু এদিন বেশিদূর এগোতে পারেননি ফর্মের তুঙ্গে থাকা পুজারা। সাড়ে তিনশ’ ছুঁতেই বিদায় নেন। খেলেন ১৩৩ রানের দায়িত্বশীল এক ইনিংস। আগের ম্যাচের প্রথম ইনিংসে করেছিলেন ১৫৩।

রাহানে থামেন ১৩২-এ। প্রথম দিনে রানআউট হওয়ার আগে অর্ধশতক হাঁকান ইনজুরি কাটিয়ে ফেরা ওপেনার লোকেশ রাহুল (৫৭)। আগের ম্যাচে ১৯০ রানের ইনিংস খেলা শিখর ধাওয়ান ৩৫ রানে সাজঘরে ফেরেন। গলে দ্বিতীয় ইনিংসে অপরাজিত সেঞ্চুরি উপহার দেওয়া অধিনায়ক বিরাট কোহলি আউট হন ১৩ রান করে।

এছাড়া অশ্বিন ৫৪ ও ঋদ্ধিমান সাহা করেন ৬৭। ৯ নম্বরে নেমে ৭০ রানের অপরাজিত ইনিংসে ৬শ’ পার করান রবিন্দ্র জাদেজা। লঙ্কানদের হয়ে সর্বোচ্চ চারটি উইকেট দখল করেন অভিজ্ঞ স্পিনার রঙ্গনা হেরাথ। দু’টি উইকেট নেন অভিষিক্ত মালিন্ডা পুষ্পকুমারা। বাকি দু’টি করুণারত্নে ও দিলরুয়ান পেরেরার।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ৪ আগস্ট, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।