ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ঢাকায় থাকলেন মাশরাফি-বিজয়-রাজু-সাইফ-সৈকত

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২১ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৭
ঢাকায় থাকলেন মাশরাফি-বিজয়-রাজু-সাইফ-সৈকত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

কলকাতায় সেরা বাঙালি অ্যাওয়ার্ড নিতে এবং মেয়ে হুমায়রাকে চোখের ডাক্তার দেখিয়ে বৃহস্পতিবার সকালে ঢাকায় ফিরেছেন টাইগারদের ওয়ানডে দলপতি মাশরাফি বিন মর্তুজা। শুক্রবার (০৪ আগস্ট) চট্টগ্রামে ক্যাম্প করতে টাইগাররা সেখানে গেলেও ঢাকায় থাকছেন ম্যাশ। তার সাথে আরও কয়েক ক্রিকেটার প্রাথমিক স্কোয়াডে থাকলেও চট্টগ্রাম পর্বে অংশ নিচ্ছেন না।

মূলত টেস্ট দলের বাইরে থাকা মাশরাফি চট্টগ্রামের লাল বলের অনুশীলন করবেন না। সেখানে অনুষ্ঠিত তিন দিনের অনুশীলন ম্যাচটিও খেলবেন না তিনি।

ঢাকায় সাদা বলে একাই অনুশীলন চালিয়ে যাবেন মাশরাফি।

হোম অব গ্রাউন্ড খ্যাত মিরপুরে শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে অস্ট্রেলিয়া সিরিজ ও দক্ষিণ আফ্রিকা সফরের ক্যাম্প করেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ঢাকায় অনুশীলন শেষে মুশফিক-সাব্বির-তামিম-মোস্তাফিজ-মাহমুদুল্লাহ রিয়াদরা নিজেদের আরও ভালো করে ঝালিয়ে নিতে চট্টগ্রামে অনুশীলন করবে। সাকিব ও মিরাজ ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) অংশ নিতে বর্তমানে ওয়েস্ট ইন্ডিজে অবস্থান করছেন। প্রাথমিক ক্যাম্পে থাকা ক্রিকেটারদের মধ্যে সাকিব এবং মিরাজ ছাড়া অন্যরা চট্টগ্রামে গেলেও যাওয়া হয়নি মোসাদ্দেক হোসেন সৈকতের। চোখের ইনজুরিতে তিনি চট্টগ্রাম পর্বে অংশ নিতে পারছেন না। চোখে আঘাত পাওয়ায় ৫-৬ দিনের বিশ্রামে থাকতে হচ্ছে মোসাদ্দেককে।

এছাড়া, মাশরাফি-সৈকতের মতো চট্টগ্রাম পর্বে যাননি মাত্রই ডেঙ্গু থেকে সেরে ওঠা এনামুল হক বিজয়। শুধুমাত্র স্বল্প দৈর্ঘের ম্যাচের জন্য বিবেচিত হওয়ায় যাননি আবুল হোসেন রাজু ও সাইফউদ্দিন। তিন দিনের অনুশীলন ম্যাচে তাদের শূন্যতা পূরণে নতুন করে যোগ হয়েছেন নাজমুল হোসেন। অনূর্ধ্ব-১৯ দলের নাঈম হাসান ও এইচপি দলের সঞ্জিত সাহাকে চট্টগ্রাম পর্বের অনুশীলনে নেওয়া হয়েছে। অস্ট্রেলিয়ান অফ স্পিনার নাথান লায়নকে মাথায় রেখে প্রস্তুতি ম্যাচের জন্য নেওয়া হয়েছে এই দু’জনকে।

শুক্রবার (৪ আগস্ট) বিকেলে চট্টগ্রামে যায় টাইগাররা। সপ্তাহখানেকের জন্য ক্যাম্প হবে বন্দর নগরী চট্টগ্রামে। কারণ অস্ট্রেলিয়ার বিপক্ষে হোম সিরিজে চট্টগ্রামে দ্বিতীয় টেস্ট খেলবে বাংলাদেশ জাতীয় দল। হোম কন্ডিশনের পূর্ণ ব্যবহার নিশ্চিত করতেই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলন করবে টাইগাররা। ১২ আগস্ট ঢাকায় ফিরে আসবে ক্রিকেটাররা।

চট্টগ্রামে প্রথম তিন দিন হবে স্কিল অনুশীলন। এর মধ্যে শেষ দুইদিন শেষ বিকেলেও অনুশীলন করবে মুশফিকরা। চতুর্থ দিন কাটবে বিশ্রামে। চট্টগ্রামে অনুশীলনের পাশাপাশি টাইগাররা ৯ থেকে ১১ আগস্ট তিন দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে। জাতীয় দল দুই ভাগে বিভক্ত হয়ে এইচপির বাছাইকৃত ক্রিকেটারদের সাথে নিয়ে ম্যাচটি খেলবে।

নিজেদের সেরাটা দিতেই প্রস্তুতি নিচ্ছে টাইগাররা। এর আগেও ঢাকার বাইরে ঘাঁটি গেড়েছিল বাংলাদেশ। গত বছর নিজেদের মাটিতে এশিয়া কাপ আর ভারতের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে খুলনায় ক্যাম্প করেছিল টাইগাররা।

চট্টগ্রাম পর্বের জন্য বাংলাদেশ দল: তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, মুমিনুল হক, নাসির হোসেন, নুরুল হাসান সোহান, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, কামরুল ইসলাম রাব্বি, রুবেল হোসেন, সানজামুল ইসলাম, আল আমিন হোসেন, শফিউল ইসলাম, তাসকিন আহমেদ, শুভাশিস রায়, লিটন কুমার দাস, তানভীর হায়দার, নাজমুল হোসেন, নাঈম হাসান, সঞ্জিত সাহা ও সাকলাইন সজীব।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, ০৪ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।