ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

ছেলের সঙ্গে দাবা খেলে বিপাকে কাইফ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫২ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৭
ছেলের সঙ্গে দাবা খেলে বিপাকে কাইফ ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের ছেলের সাথে দাবা খেলার একটি মুহূর্ত ফ্রেমবন্দি করে আপলোড করেছেন ভারতের এক সময়কার জনপ্রিয় ক্রিকেট তারকা মোহাম্মদ কাইফ। ভারতীয় সাবেক এই ব্যাটসম্যান এরপরই পড়েছেন বিপাকে।

কারণ, গত বছরের জানুয়ারিতে দাবা খেলা সময়ের অপচয় ও হারাম বলে ফতোয়া দিয়েছেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি আব্দুল আজিজ ইবনে আব্দুল্লাহ আল আশ-শেখ। তিনি দাবা খেলাকে প্রাক-ইসলাম যুগে আরবে প্রচলিত ‘মাইসির’ খেলার সঙ্গে তুলনা করেছিলেন।

মুসলিম ক্রিকেটার হিসেবে পরিচিত কাইফের এই ছবি ভাইরাল হয়ে গেছে। তাতে বিভিন্ন জন কমেন্টও করছেন। যার বেশিরভাগই নেতিবাচক কমেন্ট। কেউ কেউ কাইফের ধর্ম নিয়েও প্রশ্ন তুলেছেন। কেউ কেউ কাইফের এ ধরনের ছবি প্রকাশকে বাড়াবাড়ি বলে মনে করছেন। আবার কেউ কাইফের এই ছবি প্রকাশের মাধ্যমে মুসলিম ধর্মতে বিভ্রান্তি ছড়ানোর ইঙ্গিতও খুঁজে পাচ্ছেন।

মুসলিম দেশ সৌদি আরবে দাবা খেলা হারাম বলে দেওয়া এমন ফতোয়ায় দেশটিতে দাবা খেলা নিষিদ্ধ না হলেও বিতর্কের সৃষ্টি করে। আব্দুল আজিজ ইবনে আব্দুল্লাহ আল আশ-শেখ তার ফতোয়ায় বলেছিলেন, দাবা খেলা জুয়াকে উৎসাহিত করে। সময়ের অপচয় করে। এই খেলা মানুষের মধ্যে শত্রুতা ও ঘৃণার সৃষ্টি করে।

তবে, ষষ্ঠ শতাব্দিতে ভারতে জন্ম নেওয়া প্রাচীন এই খেলা বর্তমানে গালফ রাষ্ট্রগুলোসহ বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয়।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, ২৯ জুলাই ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।