ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

যাযাবর পাকিস্তানকে প্রত্যাখ্যান করলো শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩২ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৭
যাযাবর পাকিস্তানকে প্রত্যাখ্যান করলো শ্রীলঙ্কা ছবি: সংগৃহীত

চলতি বছরের অক্টোবর-নভেম্বরে পাকিস্তানের মাটিতে টি-টোয়েন্টি সিরিজ খেলতে আমন্ত্রণ জানানো হয়েছিল শ্রীলঙ্কাকে। পাকিস্তানের এই নিমন্ত্রণ রক্ষা করেনি লঙ্কান ক্রিকেট বোর্ড। সাফ জানিয়ে দিয়েছে, পাকিস্তানের মাটিতে কোনো ম্যাচ খেলতে যাবে না তাদের ক্রিকেটাররা।

দুটি টি-টোয়েন্টি ম্যাচের জন্য শ্রীলঙ্কা ক্রিকেট দলকে আমন্ত্রণ জানায় পাকিস্তান। কিন্তু ক’দিন আগেই পাকিস্তানের লাহোরে আত্মঘাতী বোমা হামলায় পুলিশসহ কমপক্ষে ২০ জন নিহত হন।

এ ঘটনায় আহত হয়েছেন আরও ৩০ জন। বোমা হামলাটি পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরীফের বাড়ির কাছে হয়। ফলে, পাকিস্তান সফরের প্রস্তাব ফিরিয়ে দিয়েছে শ্রীলঙ্কা। লঙ্কানদের প্রস্তাব ফিরিয়ে দেওয়ার কথা নিশ্চিত করেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান শাহরিয়ার খান।

পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান জানান, ‘আইসিসি মিটিংয়ের সময় আমি শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছিলাম। পাকিস্তানের বিপক্ষে আবুধাবিতে সিরিজ শুরুর আগে আমি তাদের লাহোরে দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার আমন্ত্রণ জানিয়েছিলাম। তবে শ্রীলঙ্কা প্রস্তাব ফিরিয়ে দেওয়ায় আমি কিছুটা বিস্মিত হয়েছি। কারণ সন্ত্রাসী হামলা পৃথিবীর সব জায়গাতেই হয়ে থাকে। এর জন্য খেলাধূলার আসরগুলো থেমে থাকে না। একমাত্র পাকিস্তানের ক্ষেত্রে নিরাপত্তার কারণ দেখানোটা অন্যায়। ’

২০০৯ সালে পাকিস্তান সফররত শ্রীলঙ্কা ক্রিকেট দলের টিম বাসের ওপর হামলা চালিয়েছিল জঙ্গি বাহিনী। লাহোরের গাদ্দাফি ক্রিকেট স্টেডিয়ামের বাইরের সেই ঘটনায় আহত হয়েছিলেন শ্রীলঙ্কার ছয় ক্রিকেটার। দলে ছিলেন কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, দিলশানের মতো তারকা ক্রিকেটাররা। ঘটনায় মারা যান ১২ জন পুলিশ সহ দুই জন সাধারণ মানুষও।

এরপর থেকেই আন্তর্জাতিক কোনো মেগা ইভেন্ট কিংবা সিরিজ আয়োজনে ব্যর্থ হয়েছিল পাকিস্তান। পাকিস্তান থেকে নির্বাসিত হয় আন্তর্জাতিক ক্রিকেট। শুধুমাত্র ছোটো দলগুলোকে নিয়ে নিজেদের মাটিতে খেলতে পেরেছিল পাকিস্তান। হোম ভেন্যু হিসেবে বড় দলগুলোর বিপক্ষে সিরিজ আয়োজন করতে হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে। যাযাবরের মতো ক্রিকেট খেলছে পাকিস্তান ক্রিকেট দল।

চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জেতার পর অনেকেই মনে করেছিল আবারো পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন হবে। খোদ আইসিসিও সেখানে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের চিন্তাভাবনা শুরু করেছে। কিন্তু, আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর আশায় আরও একবার প্রত্যাখ্যানের শিকার হতে হলো পাকিস্তানকে। সীমিত ওভারের সিরিজ খেলতে লঙ্কানদের আমন্ত্রণ জানায় পাকিস্তান। তবে, এই প্রস্তাবে রাজি হয়নি শ্রীলঙ্কা। প্রত্যাখ্যান করেছে সেই প্রস্তাব। শ্রীলঙ্কার বিপক্ষে পরিকল্পিত টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজ পাকিস্তানকে খেলতে হবে আমিরাতেই।

শাহরিয়ার খান আরও জানান, ‘আইসিসি এবং অন্যান্য ক্রিকেট বোর্ডের বিশেষজ্ঞরা নিরাপত্তা ব্যবস্থা দেখতে লাহোরে এসেছিলেন। তারা কিছু কিছু সমস্যা পেয়েছেন, তবে আমরা তা সমাধান করার প্রতিশ্রুতি দিয়েছি। সামগ্রিকভাবে নিরাপত্তা ব্যবস্থার জন্য তারা সন্তুষ্ট ছিল। তারপরও এখানে কারো আসতে না চাওয়াটা দুঃখজনক। ’

এর আগে বাংলাদেশ, ভারতসহ আরও অনেক দেশকেই নিজেদের মাটিতে খেলার অনুরোধ করেছিল পাকিস্তান। তবে, সেই প্রস্তাবে সাড়া দেয়নি বোর্ডগুলো। নিরাপত্তার শঙ্কা থাকায় প্রতিটি বোর্ড পাকিস্তানের প্রস্তাবগুলো প্রত্যাখ্যান করে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ২৮ জুলাই ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।