ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

শতবার্ষিক বিশ্বকাপ আয়োজনে উরুগুয়ে-আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৮ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৭
শতবার্ষিক বিশ্বকাপ আয়োজনে উরুগুয়ে-আর্জেন্টিনা ছবি: সংগৃহীত

গত বছর অনুষ্ঠিত হয় শতবার্ষিক কোপা আমেরিকার বিশেষ আসর। বিশ্বকাপের একশ’ বছর পূর্তি হতে আরও ১৩ বছর বছর বাকি। মাইলফলকের ২০৩০ ওয়ার্ল্ডকাপটি যৌথভাবে আয়োজন করার পরিকল্পনা করছে দক্ষিণ আমেরিকার দুই ফুটবল পরাশক্তি আর্জেন্টিনা ও উরুগুয়ে।

১৯৩০ সালে বিশ্বকাপের উদ্বোধনী আসর বসেছিল উরুগুয়ের মাটিতে। প্রতিবেশী আর্জেন্টিনাকে নিয়ে ফুটবল শ্রেষ্ঠত্বের শতবর্ষীয় আয়োজনে চোখ রাখছে উরুগুইয়ানরা।

সেই লক্ষ্যে দু’দেশের প্রেসিডেন্ট ও ন্যাশনাল ফুটবল ফেডারেশন ঐক্যমত প্রকাশ করেছে বলে জানিয়েছেন আর্জেন্টাইন স্পোর্টস সেক্রেটারি কার্লোস ম্যাক অ্যালিস্টার।

সব ঠিক থাকলে তারা যৌথভাবে ২০৩০ বিশ্বকাপের জন্য বিড করবে। আগামী বছর রাশিয়ায় ২১তম আসরের পর্দা উঠবে। পরবর্তী ইভেন্ট কাতারে। ২০২৬ বিশ্বকাপের আয়োজকের নাম এখনো ঘোষণা করা হয়নি।

ফুটবল স্টেডিয়ামের জন্য সম্ভাব্য বিলিয়ন ডলার ব্যয় নিয়ে প্রশ্নের মুখে পড়তে পারেন দু’দেশের রাজনীতিবিদরা। এর আগে ২০১৪ বিশ্বকাপ ও ২০১৬ অলিম্পিকের আয়োজক ছিল তাদের দক্ষিণ আমেরিকান প্রতিবেশী ব্রাজিল। স্কুল ও হাসপাতালকে উপেক্ষা করে ‘হোয়াইট এলিফ্যান্ট’ স্পোর্টস ভেন্যু নির্মাণ করায় ব্যাপক সমালোচনা করা হয়েছিল। এছাড়াও নাগরিক সমস্যা সমাধান না করে বিশ্বকাপকে কেন্দ্র করে বিপুল পরিমাণ ব্যয়ের প্রতিবাদে রাস্তায় নেমে ব্রাজিলের সাধারণ মানুষের বিক্ষোভ ব্যাপক আলোড়ন তুলেছিল।

প্রসঙ্গত, এখন পর্যন্ত একবারই বিশ্বকাপ আয়োজন করার সুযোগ পেয়েছে উরুগুয়ে ও আর্জেন্টিনা (১৯৭৮)। উরুগুয়ে (১৯৩০ ও ১৯৫০) ও আর্জেন্টিনা (১৯৭৮ ও ১৯৮৬) দুই দলই দু’বার করে বিশ্বকাপ জিতেছে।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, ২৭ জুলাই, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।