ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ধাওয়ানের রেকর্ডের দিনে ভারত ৩৯৯/৩

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
ধাওয়ানের রেকর্ডের দিনে ভারত ৩৯৯/৩ ধাওয়ানের রেকর্ডের দিনে ভারত ৩৯৯/৩-ছবি:সংগৃহীত

দুর্দান্ত এক রেকর্ডের মালিক হলেন ভারতের ওপেনার শিখর ধাওয়ান। দিনের দ্বিতীয় সেশনে ভারতের হয়ে রেকর্ড ১২৬ রান তুলেছেন। তার রেকর্ড গড়া ইনিংসে প্রথম দিনটাও কথা বলছে ভারতের পক্ষে। দিন শেষে মাত্র ৩ উইকেট হারিয়ে ৩৯৯ রান তুলেছে ভারত।

গলে প্রথম শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তবে দলীয় ২৭ রানে ওপেনার অভিনব মুকুন্দকে হারায় সফরকারীরা।

কিন্তু এরপরেই শুরু হয় ধাওয়ান ও চেতশ্বর পুজারার ব্যাটিং জবাব।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে চোট পেয়েছিলেন ধাওয়ান। চোটটা এমনই ছিল, এরপর আর টেস্ট দলেই ঢুকতে পারছিলেন না। টানা ১১ টেস্ট দর্শক হয়ে দেখেছেন দলের জয়যাত্রা। অবশেষে গল টেস্টে সুযোগ হলো ধাওয়ানের। আর সুযোগ পেয়েই নিজেকে ছাড়িয়ে গেলেন।  

ধাওয়ানের লাঞ্চের সময় রান ছিল ৭৮ বলে ৬৪। লাঞ্চ আর চা-বিরতির মাঝের সেশনে করলেন ৯০ বলে ১২৬! ছাড়িয়ে গেলেন পলি উমরিগরকে। ১৯৬২ সালে পোর্ট অব স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৭২ রানের অপরাজিত ইনিংসটির পথে এক সেশনে উমরিগর করেছিলেন ১১০ রান। টেস্টের দ্বিতীয় সেশনে ভারতের হয়ে সেটিই এতদিন ছিল ব্যক্তিগত সর্বোচ্চ।

১৬৮ বলে ১৯০ করে ধাওয়ান আউট হয়েছেন চা-বিরতির তিন মিনিট আগে। ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নিয়েছেন। রেকর্ড গড়েছেন, টেস্টে নিজের সর্বোচ্চ রানও করেছেন। কিন্তু ফসকে গেছে প্রথম ডাবল সেঞ্চুরি।

এক সেশনে সেঞ্চুরি এই নিয়ে ক্যারিয়ারে দুবার করলেন ধাওয়ান। অভিষেকে টেস্টে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়া ইনিংসটায় অস্ট্রেলিয়ার বিপক্ষে এক সেশনে করেছিলেন ১০৬ রান। মোহালিতে সেটিও ছিল দ্বিতীয় সেশন।

এদিন ভারত ২ উইকেট হারিয়ে ২৮২ রান তুলে চা-বিরতিতে যায়। বিরতির পরই অবশ্য ছোট্ট একটা ধাক্কা লেগেছিল ভারতের ইনিংসে। মাত্র ৩ রান করেই ফিরেছেন অধিনায়ক বিরাট কোহলি। তবে পূজারা ও অজিঙ্কা রাহানের ১১৩ রানের অবিচ্ছিন্ন জুটিতে সে ধাক্কাও সামলে নিয়েছে তারা।

পুজারা ক্যারিয়ারের দ্বাদশ সেঞ্চুরি করে ১৪৪ রানে অপরাজিত আছেন। ২৪৭ বলে নিজের ইনিংস সাজিয়েছেন ১২টি চারের সাহায্যে। ৩৯ রানে অপরাজিত আছেন রাহানে।

শ্রীলঙ্কার হয়ে এদিন একমাত্র সফল বোলার পেসার নুয়ান প্রদিপ। তিনটি উইকেটই তিনি নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, ২৬ জুলাই, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad