ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

তারকাদের ভিড়িয়ে সংকটে চাইনিজ ফুটবল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৭ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
তারকাদের ভিড়িয়ে সংকটে চাইনিজ ফুটবল ছবি: সংগৃহীত

দলবদলের বাজারে আলোচিত নাম চাইনিজ সুপার লিগ (সিএসএল) এবার নেতিবাচক কারণে খবরের শিরোনাম। বড় অঙ্কের ট্রান্সফার ফি আর লোভনীয় পারিশ্রমিকের প্রস্তাবে চীনে থিতু হচ্ছেন তারকা ফুটবলাররা। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের মায়া ছেড়ে সেই স্রোতে গা ভাসিয়েছেন অনেকেই। কিন্তু, খেলোয়াড়দের সই করিয়ে ঠিকমতো বেতন-বোনাস কী দিচ্ছে চাইনিজ ক্লাবগুলো?

এমন অভিযোগই দাঁড় করিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। বেতন-বোনাসের বাইরে ট্রান্সফার ফি ও ট্যাক্স পরিশোধে ব্যর্থতার কথাও উঠে এসেছে।

চাইনিজ ফুটবলের ১৮টি ক্লাবকে অভিযুক্ত করা হয়েছে। এর মধ্যে সুপার লিগের বেশ কয়েকটি শীর্ষ ক্লাবও রয়েছে।

এএফসির কাছ থেকে সতর্কবার্তার চিঠি পেয়েছে চাইনিজ ফুটবল অ্যাসোসিয়েশন (সিএফএ)। সিএফএ এটি প্রকাশ করে সাফ জানিয়ে দিয়েছে ১৫ আগস্টের মধ্যে অভিযুক্ত ক্লাবগুলো সমস্যাটি নিষ্পত্তি করতে ব্যর্থ হলে এএফসি’র অধীনে সব টুর্নামেন্টে অযোগ্য বলে বিবেচিত হবে এবং চাইনিজ সুপার লিগের পরবর্তী মৌসুমে অংশ নিতে পারবে না।

কিন্তু শীর্ষ পর্যায়ের ক্লাবগুলো অভিযোগ প্রত্যাখ্যান করার পাশাপাশি যত দ্রুত সম্ভব সিএফএ’র কাছে প্রসঙ্গিক প্রমাণাদি উপস্থাপন করারও অঙ্গীকার করেছে। এ তালিকায় অন্যতম ডিফেন্ডিং চ্যাম্পিয়ন গুয়াংঝো এভারগ্রান্ডে, ট্রান্সফার উইন্ডোতে ঝড় তোলা সাংহাই এসআইপিজি, সাংহাই শেনহুয়া।

শেনহুয়াতে খেলছেন আর্জেন্টাইন তারকা কার্লোস তেভেজ। অন্যদিকে, চেলসি থেকে ব্রাজিলিয়ান তারকা অস্কারকে ভাগিয়ে এনে মূলত হইচই ফেলে দেয় সাংহাই এসআইপিজি। প্রসঙ্গত, সুপার লিগের ১৩টি ক্লাব চিঠিতে থাকা চাইনিজ ফুটবলের শীর্ষ তিনটি বিভাগের ১৮টি দলের মধ্যে অন্তর্ভুক্ত।

এদিকে, সংকট এড়াতে ইতোমধ্যেই চেষ্টা শুরু করেছে চীন সরকার। দেশটির শীর্ষ পর্যায়ের দলগুলোর অভিযোগ, যুব উন্নয়ন প্রকল্পে বিনিয়োগ না করে বিদেশি খেলোয়াড়দের সঙ্গে বড় অঙ্কের ট্রান্সফার চুক্তি করে ‘অর্থ জ্বালানো’ হচ্ছে। খেলোয়াড় কেনার ক্ষেত্রে ক্লাবগুলোর অযৌক্তিক ব্যয়ের লাগাম টেনে ধরতে একটি পরিকল্পনা হাতে নেওয়ার কথাও শোনা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, ২৬ জুলাই, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।