ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ওয়ালশের ক্লাসে ‘ট্যালেন্ট’ ছাত্র মোস্তাফিজ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
ওয়ালশের ক্লাসে ‘ট্যালেন্ট’ ছাত্র মোস্তাফিজ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

বাংলাদেশের পেস বোলিং কোচ হিসেবে কোর্টনি ওয়ালশ দায়িত্ব নিয়েছিলেন গত বছরের সেপ্টেম্বরে। অবশ্য তার আগে থেকেই বল হাতে দ্যুতি ছড়াতে শুরু করেছেন মোস্তাফিজুর রহমান, যার শুরুটা হয়েছিল ২০১৫ সালে। দুর্দান্ত বোলিংয়ে মুগ্ধ করেন গোটা ক্রিকেট বিশ্বকে।

যাই হোক, কোচ হিসেবে দায়িত্ব নেয়ার আগে যে মোস্তাফিজকে ক্যারিবীয় কিংবদন্তি ওয়ালশ দূর থেকে থেকে দেখেছেন, সেই মোস্তাফিজকেই এখন দেখেছেন নিঃশ্বাসেরও কম দুরুত্ব থেকে। তার বোলিং দেখভালের দায়িত্ব বর্তেছে এখন তার উপরে।

মোস্তাফিজের পাশাপাশি ওয়ালশের পেস বোলিং ক্লাসে এখন নিয়মিত ছাত্র মাশরাফি, তাসকিন, রুবেল, রাব্বিসহ আরও অনেকেই। তবে সবার মধ্যে ‘দ্য ফিজ’কেই সেরা বললেন বল হাতে এক সময় বিশ্বের ব্যাটসম্যানদের কাঁপিয়ে দেয়া বোলার কোর্টনি ওয়ালশ। তার কাছে মোস্তাফিজ এক বিশেষ ট্যালেন্টের নাম।

‘আমরা ওকে আরও বেশি আপরাইট ও ব্যালান্সড করতে চেষ্টা করছি। পাশাপাশি সে যেন তার আগের পেস ফিরে পায় সেই বিষয়টিও আমরা সুনজরে রেখেছি। তাছাড়া ওর প্রতিটি ডেলিভারিই যেন স্ট্যাম্পের খুব কাছাকাছি থাকে সেই বিষয়টিও বাদ যাচ্ছে না। আমার ধারণা সে ভালো করেই জানে তাকে কী করতে হবে। বিশেষত আমি ওকে যে জন্য ক্রেডিট দেব সেটা হলো এই নিজের উন্নতির বিষয়ে মোস্তাফিজ দারুণ সচেতন এবং সে অনুশীলনা সঠিকভাবে করে। সেরাদের সেরা হতে চায়, ও একটা বিশেষ ট্যালেন্ট। ’

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)মঙ্গলবার (২৫ জুলাই) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মিডিয়া লাউঞ্জে সংবাদ মাধ্যমের সামনে এসব কথাই তুলে ধরেন ওয়ালশ।

অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা সিরিজকে সামনে রেখে মাশরাফিদের অনুশীলন ক্যাম্প শুরু হয়েছে ১০ জুলাই থেকে। যেখানে এখন ফিটনেস ক্যাম্পে সময় কাটাচ্ছেন টাইগাররা। এর ফাঁকে চলছে টাইগারদের ব্যাটিং ও বোলিং অনুশীলনও। চ্যাম্পিয়নস ট্রফির পর ছুটি কাটিয়ে দিন কয়েক হললো ক্যাম্পে যোগ দিয়েছেন কোচ ওয়ালশ।

যেখানে তার অধীনে নিয়মিতই অনুশীলন করছেন পেসাররা। কিন্তু গত তিনদিন টানা বৃষ্টিতে এটা সম্ভব হচ্ছে না। আর এর ফলে অন্যদের পাশাপাশি মোস্তাফিজের বোলিং প্রশিক্ষণে বিঘ্ন ঘটছে বলে জানালেন ওয়ালশ। তাতে অবশ্য তিনি হতাশ নন। বরং আশা রাখছেন ‘ট্যালেন্ট’ ছাত্র মোস্তাফিজে।

‘বর্তমান আবহাওয়াটা আমাদের হতাশ করে দিচ্ছে। কেননা প্রশিক্ষণে আমরা বেশ ভালোই উন্নতি করছিলাম। তবে আমি নিশ্চিত মোস্তাফিজ ওর সমস্যা থেকে দ্রুতই বেরিয়ে আসবে।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, ২৫ জুলাই, ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।