ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বিপিএলে সর্বোচ্চ পাঁচ, সর্বনিম্ন তিন বিদেশি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
বিপিএলে সর্বোচ্চ পাঁচ, সর্বনিম্ন তিন বিদেশি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) প্রতি দলে পাঁচজন করে বিদেশি প্লেয়ার খেলানোর বিষয়টি চূড়ান্ত করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল। তবে যদি কোনো ফ্রাঞ্চাইজি মনে করে তারা পাঁচজন প্লেয়ার খেলাবে না তাহলে সর্বনিম্ন তিনজনকেও খেলাতে পারবে বলে জানিয়েছেন বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক।

সোমবার (২৪ জুলাই) বিপিএল গভর্নিং কাউন্সিলের সভা শেষে তিনি সংবাদ মাধ্যমকে এমন সিদ্ধান্ত জানান, ‘ফ্রাঞ্চাইজিদের কাছ থেকে একটা প্রেসার পাচ্ছিলাম, তাদের কাছ থেকে একটা লিখিত মত নিয়েছি। আটটা ফ্রাঞ্চাইজির মধ্যে সাতটিই তাদের মত জানিয়েছে।

বেশীরভাগ পাঁচ বিদেশি প্লেয়ার চেয়েছে। গভর্নিং কাউন্সিল মনে করে যেহেতু টিম বেড়েছে সবকিছু বিচার বিশ্লেষণ করে আমরা এবার সর্বোচ্চ পাঁচজন বিদেশি ক্রিকেটার খেলানোর অনুমতি দিচ্ছি। তবে, যেহেতু দুইটি ফ্রাঞ্চাইজি আবার চারজন বিদেশি চেয়েছিল, তাই কেউ যদি মনে করে আমরা পাঁচ বিদেশি খেলাবো না, তাহলে সে তিন বিদেশিও খেলাতে পারবে। ’

বিপিএল নিয়ন্ত্রক সংস্থার এই সিদ্ধান্তের ফলে পঞ্চম আসর থেকে প্রতিটি দলের সেরা একাদশে পাঁচজন বিদেশি প্লেয়ার খেলানো নিয়ে আর কোনো প্রতিবন্ধকতা থাকছে না। এদিকে বিদেশি প্লেয়ার খেলানো নিয়ে গভর্নিং কাউন্সিলের নেয়া নতুন পরিকল্পনায় তাদের নিবন্ধনেও কোনো সীমাবদ্ধতা রাখা হচ্ছে না।

তিনি আরও জানান, ‘বিদেশি প্লেয়ারের রেজিস্ট্রেশনে কোনো লিমিটেশন রাখছি না। যে কোনো দল যে কোনোভাবে যে কোনো সময়ে রেজিস্ট্রেশন করতে পারবে। নাম্বারটাও আমরা ওপেন রাখছি। আনলিমিটেড। মিনিমাম দুইজন বিদেশি অকশনের ড্রাফট থেকে নিতে হবে। ’

উল্লেখ্য, প্রথম দুই আসরে অনেক ফ্রাঞ্চাইজি সর্বোচ্চ ৫ জন করে বিদেশি ক্রিকেটারকে মাঠে নামিয়েছিল। গত দুই আসরে সর্বোচ্চ বিদেশির সংখ্যা ছিল চার। এবার পঞ্চম আসরে আবারো দেওয়া হলো সর্বোচ্চ ৫ বিদেশি খেলানোর অনুমতি।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, ২৪ জুলাই ২০১৭
এইচএল/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।