ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

চেনা ছন্দে ফিরবেন ওয়ালশের ‘বিশেষ ছাত্র’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, জুলাই ২২, ২০১৭
চেনা ছন্দে ফিরবেন ওয়ালশের ‘বিশেষ ছাত্র’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশের ক্রিকেটের সঙ্গে যুক্ত হয়েছিল বড় এক নাম-কোর্টনি ওয়ালশ। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি এ পেসার গত বছরের সেপ্টেম্বরে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করেন টাইগারদের বোলিং কোচ হয়ে। টাইগারদের এই বোলিং কোচ ‘বিশেষ ক্লাস’ নিচ্ছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানকে নিয়ে।

টেস্ট ক্রিকেটে ৫ শতাধিক উইকেট শিকারি, ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ওয়ালশকে ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা বোলারদের একজন বলে মনে করা হয়। কিন্তু, তার কোচিংয়ের দ্বারা বাংলাদেশের পেসাররা কতটাই বা উপকৃত হচ্ছে?

২০১৫ সালে বাংলাদেশের তরুণ বোলারদের উইকেটপ্রতি খরচ হয়েছে ৩৪.৮৭ রান, এখন সেটি ৪১.৭৩।

ইকোনমি যেমন বেড়েছে, বেড়েছে বোলিং গড়ও। বাংলাদেশের বোলাররা যে চারবার ৫ উইকেট পেয়েছিলেন, এর তিনটি তরুণদের অধিকারে। ওই বছর জুনে ভারতের বিপক্ষে টানা দুই ম্যাচে ৫ উইকেট পেয়েছিলেন মোস্তাফিজ। ২০১৫ সালে ক্যারিয়ারের প্রথম দুই ওয়ানডেতে ১১ উইকেট নিয়ে ভারতকে প্রায় একাই ধসিয়ে দিয়েছিলেন যেই মোস্তাফিজ, সেই টাইগার পেসারই আইপিএলের আসরে প্রথমবার অংশ নিয়ে নাড়িয়ে দিয়েছিলেন বিশ্ব ক্রিকেটকে। অথচ, ওয়ালশ যোগ দেওয়ার পর মোস্তাফিজ তো না-ই, ৫ উইকেটের দেখা পাননি কোনো বোলার। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম প্রায় সাড়ে ছ'ফুট লম্বা ওয়ালশ যখন দাঁতমুখ খিঁচিয়ে ঝড়ো গতি তুলে বল করতে এগিয়ে আসতেন তখন নাকি ক্রিজে থাকা ব্যাটসম্যানদের গলা শুকিয়ে যেত। এইতো ক’দিন আগেও উইকেটে গতির ঝড় না তুললেও মোস্তাফিজের বল মোকাবেলা করতে গিয়ে বিশ্বের সেরা ব্যাটসম্যানেরও গলা শুকিয়ে যেত। তাহলে, ওয়ালশের ক্লাস করেও কেন হারিয়ে যাচ্ছেন কাটার মাস্টার। এমন সমালোচনা অনেকের মুখেই। বসে নেই টেস্ট ক্রিকেটে প্রথম পাঁচশ উইকেট শিকারি ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তি ওয়ালশ। আজও (শনিবার, ২২ জুলাই) তিনি মোস্তাফিজকে নিয়ে কাজ করেছেন।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে এবার বাংলাদেশের বোলারদের মধ্যে তুলনামূলক ভালো বোলিং করেন মাশরাফি। তবু তাকে একটা উইকেট পেতে খরচ করতে হয়েছে ৮০ রান। রুবেল হোসেনের সেটি ৯৫.৫০। মোস্তাফিজের অবস্থা ছিল আরও নাজুক। পুরো টুর্নামেন্টে ২৯ ওভার বোলিং করে ১৮৩ রান দিয়ে বাঁহাতি পেসার পেয়েছেন মাত্র ১ উইকেট। ২ ম্যাচে ২ উইকেট পাওয়া তাসকিন আহমেদের গড় ছিল ৪৬। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমহারিয়ে যেতে বসা মোস্তাফিজকে তার ছন্দে ফিরিয়ে আনতে কাজ করে যাচ্ছেন ওয়ালশ। মনে হচ্ছে সমালোচনাকে চ্যালেঞ্জ হিসেবেই নিয়েছেন এই ক্যারিবীয়ান। শনিবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের পাশে বিসিবি একাডেমি মাঠে অনেকক্ষণ ধরেই মোস্তাফিজকে এককভাবে ডেকে নিয়ে কাজ করেছেন তিনি। কাটার মাস্টারের বোলিং ভিডিও করেছেন। সেই ভিডিও দেখিয়ে মোস্তাফিজকে করণীয় বোঝান ওয়ালশ। জানা গেল, আরও কয়েক দিন মোস্তাফিজকে নিয়ে আলাদাভাবে অনুশীলন করানোর পরিকল্পনা আছে ওয়ালশের। গুরুর পরামর্শ মতোই নিজের ছন্দে ফেরার প্রত্যয় মোস্তাফিজের মাঝেও।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, ২২ জুলাই ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।