ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অজিদের হোয়াইটওয়াশের স্বপ্ন মুমিনুলের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৭
অজিদের হোয়াইটওয়াশের স্বপ্ন মুমিনুলের ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

দুই ম্যাচ সিরিজের টেস্ট খেলতে আগামী মাসেই বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া। বহুকাঙ্খিত এই সিরিজটির ফলাফল আদতে কী হবে সেটা এখনই বলা অসম্ভব। তবে টিম বাংলাদেশ গত ১০ মাস টেস্টে যে ধারাবাহিক সাফল্য দেখিয়েছে তাতে স্বাগতিক দলের সমর্থকদের প্রত্যাশার পারদ হয়তো একটু উপরেই থাকবে।

কায়মনবাক্যে তারা চাইবেন মুশফিকরা অজিদের বিপক্ষে সিরিজটি ২-০ তে নিজেদের করে নিবে। সেটা না হলে ন্যূনতম ১-১ এ ড্র তো হবেই।

নিজেদের মাঠে লাল-সবুজের দল সাদা পোশাকে অসহায় আত্মসমর্পণ হয়তো তারা দেখতে পছন্দ করবেন না।

শুধু ক্রিকেট ভক্তরাই কেন? খোদ টাইগাররা নিজেরাও সাম্প্রতিক সময়ে টেস্টে নিজেদেরে ধারাবাহিক সাফল্যের পর কোনভাবেই চাইবেন না নিজেদেরে মাঠে অজিদের সামনে মাথা নত করে মাঠ থেকে বের হতে। সেই বিষয়টিই হয়তো অনুধাবন করতে সক্ষম হয়েছেন বাংলাদেশ ক্রিকেটের লিটল মাস্টার মুমিনুল হক।

তাইতো আসন্ন এই সিরিজটিতে হারের তিক্ততাকে কোনভাবেই প্রশ্রয় দিতে প্রস্তুত নন তিনি। বরং অজিদের ২-০ তে হোয়াইটওয়াশ   করে বাংলাদেশের ক্রিকেটের অনন্য এক মাইলফলক স্থাপন করতে চাইছেন।

‘আমার ইচ্ছা ২-০ তে জেতা। ১-১ হলেও ভালো। ’ আর এই ক্ষেত্রে মুমিনুলকে প্রত্যয়ী করে তুলছে গেল অক্টোবরে ঘরের মাটিতে ইংল্যান্ডের সাথে দুই ম্যাচ সিরিজের টেস্টে ১-১ এ সমতা, জানুয়ারিতে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে সতীর্থদের দাপুটে পারফরম্যান্স, ফেব্রুয়ারিতে স্বাগতিক ভারতের বিপক্ষে লড়াকু মনোভাব এবং সবশেষ মার্চে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে শততম টেস্ট জিতে ১-১ এ সমতা নিয়ে বিরোচিত প্রত্যাবর্তন।

‘আমরা শেষ টেস্টগুলো যেভাবে খেলেছি ওই অনুযায়ী আমার ইচ্ছা আমরা দুইটা ম্যাচই জিতবো। কারণ আমরা আগের চাইতে অনেক ভালো খেলি এবং আমাদের টেস্ট দলও অনেক ভালো। ’

মুমিনুল অজিদের হোয়াইটওয়াশ করতে কিংবা সমতায় সিরিজটি শেষ চাইছেন ঠিকই কিন্তু ঠিক যেন নির্ভার হতে পারছেন না। কেননা অজিদের শক্তিশালী বোলিং স্কোয়াড ও কন্ডিশনের সাথে খাপ খাইয়ে নেয়ার সক্ষমতা তার চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে। উপরন্তু প্রতিপক্ষের কন্ডিশনের সাথে পরিচিতি মুমিনুলের সেই চিন্তার মাত্রা আরও বাড়িয়ে দিচ্ছে।

কেননা এবছরের মার্চে ভারত সফরে এসে স্বাগতিকেদের বিপক্ষে চারটি টেস্ট ম্যাচ খেলেছে। সঙ্গত কারণেই উপমহাদেশের উইকেট সম্পর্কে একটি সম্যক ধারণা তারা ইতোমধ্যেই পেয়ে গেছে। যা দিন শেষে মুমিনুলকে ভাবনায় ফেলে দিচ্ছে।

‘আমার মতে অস্ট্রেলিয়া সিরিজ ইংল্যান্ডের চাইতে কঠিন হবে। কেননা ওরা (ইংল্যান্ড) আমাদের সাথে খেলার আগে ভারতে খেলেনি। কিন্তু ওরা আমাদের এখানে খেলার আগে ভারতে খেলে আসছে। তাই আমার কাছে মনে হয় ইংল্যান্ডের চাইতে বেশি কঠিন হবে। কারণ ওরা ওই কন্ডিশনে খেলে আসছে তাই জানে এই কন্ডিশনে কীভাবে খেলতে হবে। ’

আর অজি বোলিং আক্রমণ নিয়ে মুমিনুলের অভিমত, ‘ওরা পেস বল ও স্পিন দুই বিভাগেই ভালো। যেকোনো কন্ডিশনেই ওরা নিজেদের খাপ খাইয়ে নিতে পারে। আমার কাছে মনে হয় সিরিজটা চ্যালেঞ্জিং হবে। ’

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, ১৮ জুলাই ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।