ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মেসিকে সম্পূর্ণ স্বাধীনতাই দেবেন কোচ ভালভার্ডে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৭
মেসিকে সম্পূর্ণ স্বাধীনতাই দেবেন কোচ ভালভার্ডে মেসিকে (মাঝে) নিয়ে চিন্তামুক্ত কোচ-ছবি:সংগৃহীত

বার্সেলোনার নতুন কোচ হয়ে এ মৌসুমে এসেছেন আর্নেস্টো ভালভার্ডে। তবে এখন থেকে তিনি বেশ চিন্তামুক্ত। কেননা তাকে আর লিওনেল মেসির বিরুদ্ধে খেলতে হবে না! বার্সেলোনার কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথম সাংবাদিক সম্মেলনে এসে ভালভার্ডে এমনই মন্তব্য করেছেন।

এর আগে লা লিগায় অ্যাথলেটিক বিলবাওয়ের কোচ ছিলেন ভালভার্ডে। বহুবার তাই প্রতিপক্ষ কোচ হিসেবে মেসির ফুটবল জাদুতে আক্রান্ত হতে হয়েছে।

সাংবাদিকেরা তাই যখন জিজ্ঞেস করেন মেসিকে নিয়ে আপনার অনুভূতি কী, ভালভার্ডে বলে দেন, ‘অনুভূতিটা হচ্ছে চিন্তামুক্তির। প্রতিপক্ষ হিসেবে প্রথম চ্যালেঞ্জটাই থাকে, মেসিকে আটকানোর। সর্বশক্তি দিয়ে সেটা করার চেষ্টা করলেও বেশির ভাগ সময় হয়ে ওঠে না। এই কাজটা আমাকে আপাতত করতে হবে। মেসি আমারই টিমে থাকবে বলে আমি এখন ওর খেলাটা উপভোগ করতে পারব। ’ 

কেউ কেউ পরামর্শ দিচ্ছেন, মেসিকে এখন কিছুটা পেছন থেকে খেলানো উচিত। বার্সার নতুন কোচ কিন্তু তেমন সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন। তিনি বলে দিয়েছেন, মেসিকে গোলের যত কাছে সম্ভব, খেলাবেন। মিডফিল্ডে তাকে নামানোর কোনও পরিকল্পনা নেই। ভালভার্ডে এও বুঝিয়ে দেন যে, তার দলের সেরা ফুটবলারকে সম্পূর্ণ স্বাধীনতাই দেবেন তিনি।

মেসিকে নিয়ে তিনি যে কোনও রকম ব্যক্তিত্বের সঙ্ঘাতে যাচ্ছেন না, সেটা প্রথম সাংবাদিক সম্মেলনেই পরিস্কার করে দেন ভালভার্ডে, ‘আমরা কী ভাবে খেলবো সেটা মেসির খেলার ভঙ্গিই বলে দেবে। নানা জায়গায়া, নানা ভূমিকায় ও খেলতে পারে। সেটা আমরা জানি। পিছিয়ে এসে খেলতে পারে। কিন্তু অ্যাটাকিং থার্ডেই ও সব চেয়ে ভয়ঙ্কর। ওই জায়গাটাতেই ও দলের সব চেয়ে কাজে লাগবে। ’ 

নতুন মৌসুমের শুরুতেই স্প্যানিশ সুপার কাপের চ্যালেঞ্জের মুখে পড়বেন বার্সেলোনার ভালভার্ডে। তার ওপর ‘এল ক্লাসিকো’ মহারণ। রিয়াল মাদ্রিদের বিপক্ষে শিরোপা লড়াইয়ে সেরা টিমকেই পাচ্ছেন তিনি।

মেসি, নেইমার, সুয়ারেজ, ইনিয়েস্তা, পিকে, মাশ্চেরানো, বুসকেটস সহ দলের সেরা তারকারা ইতোমধ্যেই প্রাক মৌসুমের প্রস্তুতিতে যোগ দিয়েছেন। বর্তমানে বার্সার ২৯ জন খেলোয়াড় ট্রেনিং করছেন। ইনজুরিতে রাফিনহা ও জেরার্ড ডিউলোফেউ। এখনো নতুন সাইনিং নেলসন সেমেদো, আন্দ্রে গোমেজ ও জার্মানির হয়ে কনফেডারেশনস কাপ জয়ী গোলরক্ষক মার্ক আন্দ্রে টার স্টেগেনের জন্য অপেক্ষা করছেন ভালভার্ডে।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, ১৮ জুলাই, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।