ঢাকা, শনিবার, ৭ আশ্বিন ১৪২৪, ২৩ সেপ্টেম্বর ২০১৭

bangla news

১৩৩ রানে অলআউট, ৩৪০ রানের পরাজয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৭-১৭ ৮:১৬:২৯ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ট্রেন্ট ব্রিজ টেস্ট জিততে হলে অতীত রেকর্ড ছাড়িয়ে যেতে হতো ইংল্যান্ডকে। ৪৭৪ রানের পাহাড়সম লক্ষ্যে যাওয়ার টার্গেটে ব্যাটিংয়ে নেমে ১৩৩ রানেই গুটিয়ে গেছে ইংলিশরা। ফলে, চারদিনেই দক্ষিণ আফ্রিকার কাছে ম্যাচ হেরেছে ৩৪০ রানের বিশাল ব্যবধানে।

নিজেদের ক্রিকেট ইতিহাসে সফলভাবে এতো বড় টার্গেট তাড়া করে জেতার নজির ছিল না ইংলিশদের। অর্থাৎ, ইতিহাস গড়েই জিততে হতো। ১৯২৮ সালে এমসিজিতে ৩৩২ রানের টার্গেট সফলভাবে চেজ করেছিল ইংল্যান্ড। ট্রেন্ট ব্রিজে সর্বোচ্চ ২৮৪, নিউজিল্যান্ডের বিপক্ষে ২০০৪ সালে। তাই ম্যাচ বাঁচানোটাই রুট-কুক-স্টোকসদের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়।

প্রথম ইনিংসে প্রোটিয়াদের ৩৩৫ রানের জবাবে ২০৫ রানে গুটিয়ে যায় ইংলিশ ব্যাটিং লাইনআপ। ৯ উইকেটে ৩৪৩ রান নিয়ে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে সফরকারীরা। জবাবে, ব্যাটিংয়ে নেমে ১৩৩ রানেই শেষ ইংলিশদের দ্বিতীয় ইনিংস।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ইনিংস সর্বোচ্চ ৭৮ রান করেন হাশিম আমলা। এছাড়া ডি কক ৬৮, ফিল্যান্ডার ৫৪ আর ক্রিস মরিস ৩৬ রান করেন। ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন ৫টি উইকেট তুলে নেন। নিজেদের প্রথম ইনিংসে ইংল্যান্ডের দলপতি জো রুট সর্বোচ্চ ৭৮ রান করেন। প্রোটিয়াদের ক্রিস মরিস আর কেশব মহারাজ তিনটি করে উইকেট তুলে নেন।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে প্রোটিয়া ওপেনার ডিন এলগার ৮০, হাশিম আমলা ৮৭, দলপতি ডু প্লেসিস ৬৩, ফিল্যান্ডার ৪২ রান করেন। ইংল্যান্ডের মঈন আলি চারটি উইকেট তুলে নেন। ৪৭৪ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ইংল্যান্ডের ওপেনার অ্যালিস্টার কুক সর্বোচ্চ ৪২ রান করেন। এছাড়া, বেয়ারস্টো ১৬, স্টোকস ১৮, মঈন আলি ২৭ রান করেন। আর কেউ দুই অঙ্কের ঘরে যেতে পারেননি। তিনটি করে উইকেট নেন প্রোটিয়া বোলার মহারাজ আর ফিল্যান্ডার।

চার ম্যাচ সিরিজটি ১-১ এ সমতায় থাকলো। লর্ডসে অনুষ্ঠিত প্রথম টেস্টে ইংল্যান্ড ২১১ রানের বিশাল ব্যবধানের জয় তুলে নেয়। ঘুরে দাঁড়ানো ম্যাচেই জ্বলে উঠে দ. আফ্রিকা। ফলে, জমে উঠলো টেস্ট সিরিজটাও।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, ১৭ জুলাই, ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa