Alexa
ঢাকা, মঙ্গলবার, ৯ শ্রাবণ ১৪২৪, ২৫ জুলাই ২০১৭

bangla news

‘ভিন্ন’ জিম্বাবুয়ের বিপক্ষে লড়ছে শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৭-১৭ ৫:৪৬:০০ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পাঁচ ম্যাচ ওয়ানডেতে স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়ে প্রথমবারের মতো সিরিজ জিতেছে সফরকারী জিম্বাবুয়ে। এরপর মাঠে নেমেছে একমাত্র টেস্ট ম্যাচে। সাদা পোশাকের ম্যাচের চতুর্থ দিনশেষে শ্রীলঙ্কার থেকে ২১৮ রানে এগিয়ে সফরকারীরা। শেষ দিন ৭ উইকেট হাতে নিয়ে ব্যাটিংয়ে নামবে শ্রীলঙ্কা।

নিজেদের প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে জিম্বাবুয়ে তোলে ৩৫৬ রান। নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কা সব উইকেট হারিয়ে গুটিয়ে যাওয়ার আগে তোলে ৩৪৬ রান। ফলে, ১০ রানের লিড নিয়ে শুরু করে জিম্বাবুয়ে। দ্বিতীয় ইনিংসে অলআউট হওয়ার আগে জিম্বাবুয়ে করে ৩৭৭ রান। আর চতুর্থ দিনশেষে ৩ উইকেট হারিয়ে স্বাগতিকরা তুলেছে ১৭০ রান।

এর আগে প্রথম ইনিংসে জিম্বাবুয়ে দলীয় ৭০ রানের মাথায় টপঅর্ডারের চার ব্যাটসম্যানকে হারালেও ক্রেইগ আরভিনের সেঞ্চুরিতে ভর করে তাদের ইনিংস সাজায়। টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয় সেঞ্চুরি হাঁকান আরভিন (১৬০)।  শ্রীলঙ্কার স্পিনার রঙ্গনা হেরাথ ৩২ ওভারে ১১৬ রান খরচায় তুলে নেন পাঁচটি উইকেট। হোম সিরিজে পঞ্চম কোনো স্পিনার হিসেবে টেস্টে আড়াইশো উইকেটের মাইলফলক স্পর্শ করেন তিনি।

প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে লঙ্কান ওপেনার করুনারত্নে ২৫ রানে ফিরলেও ৭১ রানের ইনিংস খেলেন উপুল থারাঙ্গা। দলপতি চান্দিমালের ব্যাট থেকে আসে ৫৫ রান। আর ৪১ রান আসে ম্যাথুজের ব্যাট থেকে। গুনারত্নে ৪৫ রানে বিদায় নেন। জিম্বাবুয়ের হয়ে ৩৯.৩ ওভারে ১২৫ রান খরচায় ৫টি উইকেট নেন গ্রায়েম ক্রেমার। শেন উইলিয়ামস দুটি আর একটি উইকেট নেন তিরিপানো।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে আবারো ব্যাটিং বিপর্যয়ে পড়ে জিম্বাবুয়ে। দলীয় ৫৯ রানের মাথায় হারায় টপঅর্ডারের পাঁচ ব্যাটসম্যানকে। ৪০ রান করা পিটার মুর ফেরেন দলীয় ১৪৫ রানের মাথায়। এরপরই দলের হাল ধরেন সিকান্দার রাজা আর ম্যালকম ওয়ালার। রাজা টেস্টের প্রথম সেঞ্চুরি হাঁকিয়ে ২০৫ বলে ১২৭ রান করেন। ওয়ালার ৬৮ এবং গ্রায়েম ক্রেমার ৪৮ রান করেন। শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ ৬টি উইকেট তুলে নেন।

জয়ের জন্য লঙ্কানদের সামনে টার্গেট দাঁড়ায় ৩৮৮ রান। যেখানে ২০১৫ সালে লঙ্কার মাটিতে তাদেরই বিপক্ষে সর্বোচ্চ ৩৮২ রান তাড়া করে জয় পেয়েছিলে পাকিস্তান। আর ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৫২ রান তাড়া করে জিতেছিল শ্রীলঙ্কা। ফলে জয়ের জন্য দরকার রেকর্ড।

লঙ্কান ওপেনার করুনারত্নে করেন ৪৯ রান। আরেক ওপেনার থারাঙ্গা ২৭, দলপতি চান্দিমাল ১৬ রান করেন। ৬০ রানে অপরাজিত আছেন কুশল মেন্ডিস, ১৭ রানে অপরাজিত আছেন ম্যাথুজ। গ্রায়েম ক্রেমার নিয়েছেন ২ উইকেট। জিততে পারলে এটাই হবে শ্রীলঙ্কার বিপক্ষে জিম্বাবুয়ের প্রথম কোনো টেস্ট সিরিজ জয়।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, ১৭ জুলাই ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa