[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৭ অগ্রহায়ণ ১৪২৪, ২১ নভেম্বর ২০১৭

bangla news

ভুয়ো খবরের খপ্পরে ফিফা-কাতার বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৭-১৭ ৪:৩২:২৬ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের স্বাগতিক হিসেবে কাতারের নাম বাতিলের জন্য বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফার কাছে লিখিত আবেদন জানিয়েছে ছয়টি আরব দেশ। তবে, এমন খবরকে গুজব বলে জানাচ্ছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

সৌদি আরব, ইয়েমেন, মরিটানিয়া, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর এই ছয়টি দেশ নাকি ফিফার কাছে অনুরোধ করেছে বিশ্বকাপ থেকে কাতারের নাম তুলে নেওয়ার। উল্লেখ্য, এই ছয়টি দেশ গত মাসে কাতারের সাথে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক বর্জন করে।

সুইস ভিত্তিক ওয়েবসাইট ‘দ্য লোকাল’ সূত্রে এই তথ্য জানানো হয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে জানানো হচ্ছে, কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপ নিয়ে এই খবর ভুয়ো। সুইস ভিত্তিক ওয়েবসাইট ‘দ্য লোকাল’ এর আদলে ভুয়ো একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছিল। সেখানেই এ ধরনের খবর প্রকাশিত হয়। খবরে জানানো হয়, ছয়টি দেশ ফিফা কোড এর আর্টিকেল ৮৫’র রেফারেন্স দিয়ে কাতারকে বাতিলের দাবী জানিয়েছে। তবে, ফিফা থেকে জানানো হয়, এ ব্যাপারে কোনো দেশের কোনো ধরনের চিঠি পাওয়া যায়নি।

ফিফার এক মুখপাত্র জানিয়েছেন, ‘ফিফা সভাপতি এ ধরনের কোনো চিঠি পাননি। তাই এ নিয়ে কোনো মন্তব্য করারও মানে হয় না। যদি এটা সত্যি খবর হতো তাহলে ঐ ধারায় জরুরী ক্ষেত্রে ফিফা যেকোনো ধরনের সিদ্ধান্ত নেবার ক্ষমতা রাখতো। এগুলো বিভ্রান্তি ছড়ানো ভুয়ো ওয়েবসাইটের খবর। ফিফা প্রতিনিয়ত ২০২২ কাতার বিশ্বকাপের স্থানীয় আয়োজক কমিটির সাথে যোগাযোগ রাখছে।’

এর আগে ১৯৮৬ সালে কলম্বিয়াকে বিশ্বকাপ আয়োজনের স্বাগতিক হিসেবে মনোনয়ন দিলেও ফিফার পক্ষ থেকে পরবর্তীতে বিভিন্ন ইস্যুতে তাদের কাছ থেকে সরিয়ে সেই স্বত্ব মেক্সিকোকে দেওয়া হয়েছিল।

উল্লেখ্য, সন্ত্রাসবাদসহ বিভিন্ন অভিযোগে কাতারের সঙ্গে আরব দেশগুলোর সবধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর দেশটিতে অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপ ঘিরে শঙ্কা জাগছে। তবে, সবকিছু ঠিকঠাক থাকলে ২০২২ সালে কাতারে বিশ্বকাপ ফুটবলের জমজমাট আসর বসবে। কাতারে বিশ্বমঞ্চ বসার মাধ্যমে ২০০২ সালের পর আবারো এশিয়ার কোনো দেশে বসতে যাচ্ছে ফুটবলের মহাযজ্ঞ। আরব অঞ্চলে এটিই হবে প্রথম ফুটবল বিশ্বকাপ।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ১৭ জুলাই ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa