Alexa
ঢাকা, মঙ্গলবার, ৯ শ্রাবণ ১৪২৪, ২৫ জুলাই ২০১৭

bangla news

কুম্বলেকে টপকে গেলেন ‘বুড়ো’ হেরাথ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৭-১৭ ২:৪১:১১ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সাদা পোশাকে ইনিংসে ৩১বার পাঁচ বা তার বেশি উইকেট তুলে নিলেন শ্রীলঙ্কার স্পিনার রঙ্গনা হেরাথ। অন্যরকম এক রেকর্ডে ভারতের স্পিনার অনীল কুম্বলের পাশে বসেছেন তিনি। সেটি টেস্টে অষ্টমবারের মতো ১০ উইকেট তুলে নেওয়ার রেকর্ড। কুম্বলেও সমান আটবার ১০ উইকেট পেলেও হেরাথের থেকে অনেক বেশি ম্যাচ খেলেছেন। ফলে বলা যায়, কুম্বলেকে টপকে গেলেন ৪০ বছরে পা রাখা হেরাথ। 

জিম্বাবুয়ের বিপক্ষে ধুঁকতে থাকা শ্রীলঙ্কা হারের গ্লানি নিয়ে মাঠ ছাড়বে কি না সেটি সময় বলে দেবে। তবে, দুই ইনিংসেই জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের বিপক্ষে অন্য বোলারদের ব্যর্থতায় নিজে উজ্জ্বল ছিলেন হেরাথ। প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে নিয়েছেন আরও ৬ উইকেট। দুই ইনিংস মিলিয়ে জিম্বাবুয়ের ২০ উইকেটের ১১টিই দখল করেছেন হেরাথ।

এক ম্যাচে ১০ উইকেট বা তার বেশি উইকেট তুলে নেওয়ার দিক দিয়ে শীর্ষে হেরাথের স্বদেশি স্পিনার মুত্তিয়া মুরালিধরন। টেস্টে সর্বোচ্চ ২২ বার এক ম্যাচে ১০ উইকেট বা তার বেশি তুলে নিয়েছিলেন মুরালি। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার স্পিনার শেন ওয়ার্ন এক ম্যাচে ১০ বার তার বেশি উইকেট নিয়েছেন দশবার।

স্পিনারদের এমন রাজত্বে তিন নম্বরে নিউজিল্যান্ডের পেসার স্যার রিচার্ড হ্যাডলি। নয়বার এক টেস্টে ১০ বার তার বেশি উইকেট নিয়েছেন হ্যাডলি। চারে চলে এলেন হেরাথ আর পাঁচে নেমে গেলেন কুম্বলে। দু’জনেরই এক ম্যাচে আটবার করে ১০ বার তার বেশি উইকেট। তবে, কুম্বলে এই কীর্তি গড়তে খেলেছেন ১৩২ ম্যাচ, হেরাথের লাগলো মাত্র ৮১ ম্যাচ!

এমন কীর্তিতে সাত নম্বরে আছেন ভারতের স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। ৪৯ টেস্ট খেলা এই স্পিনার এক ম্যাচে ১০ বা তার বেশি উইকেট নিয়েছেন সাতবার। ২০১৫ সালের পর থেকে টেস্টে না থাকা হরভজন সিং ৫ বার এই কীর্তি গড়েছেন। বর্তমানে টেস্ট খেলা ক্রিকেটারদের আর কেউ ধারেকাছে নেই।

তবে, একদিক থেকে এখনও কুম্বলেকে টপকে যেতে পারেননি হেরাথ। ইনিংসে সর্বোচ্চ ৫ উইকেটের কীর্তিতে তার ওপরে আছেন কুম্বলে (৩৫ বার), হ্যাডলি (৩৬ বার), ওয়ার্ন (৩৭ বার), মুরালি (৬৭ বার)।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, ১৭ জুলাই ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa