ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শূন্য মাঠে রাজা শো, শ্রীলঙ্কার অস্বস্তি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১১ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৭
শূন্য মাঠে রাজা শো, শ্রীলঙ্কার অস্বস্তি ছবি: সংগৃহীত

পাঁচ ম্যাচ ওয়ানডেতে স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়ে প্রথমবারের মতো সিরিজ জিতেছে সফরকারী জিম্বাবুয়ে। এরপর মাঠে নেমেছে একমাত্র টেস্ট ম্যাচে। সাদা পোশাকের ম্যাচের তৃতীয় দিনশেষে ২৬২ রানের লিড নিয়েছে সফরকারীরা।

দর্শকশূন্য কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে ম্যাচের তৃতীয় দিন মাত্র সপ্তম টেস্ট খেলতে নামা সিকান্দার রাজার দুর্দান্ত ব্যাটিংয়ে ৬ উইকেট হারিয়ে জিম্বাবুয়ে তুলেছে ২৫২ রান। চতুর্থ দিন ক্যারিয়ারের প্রথম টেস্ট শতক তুলে নেওয়ার অপেক্ষায় ৭৯ রানে অপরাজিত থাকা রাজা।

হাতে ৪ উইকেট নিয়ে চতুর্থ দিন লিড বাড়ানোর চেষ্টা করবে সফরকারীরা।

নিজেদের প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে জিম্বাবুয়ে তোলে ৩৫৬ রান। নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কা সব উইকেট হারিয়ে গুটিয়ে যাওয়ার আগে তোলে ৩৪৬ রান। ফলে, ১০ রানের লিড নিয়ে শুরু করে জিম্বাবুয়ে।

এর আগে প্রথম ইনিংসে জিম্বাবুয়ে দলীয় ৭০ রানের মাথায় টপঅর্ডারের চার ব্যাটসম্যানকে হারালেও ক্রেইগ আরভিনের সেঞ্চুরিতে ভর করে তাদের ইনিংস সাজায়। ওপেনার হ্যামিলটন মাসাকাদজা ১৯ আর চাকাভা ১২ রানে বিদায় নেন। ৬ রান করে দ্রুতই সাজঘরে ফেরেন মুসাকানদা। শেন উইলিয়ামসের ব্যাট থেকে আসে ২২ রান। টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয় সেঞ্চুরি হাঁকান আরভিন (১৬০)। মাঝে সিকান্দার রাজা ৪৭ বলে করেন ৩৬ রান। পিটার মুরের ব্যাট থেকে আসে ১৯ রান। ম্যালকম ওয়ালার ৩৬ রানের কার্যকর ইনিংস খেলে ফেরেন। দলপতি গ্রায়েম ক্রেমার করেন ১৩ রান। ২৭ রান করেন তিরিপানো।

শ্রীলঙ্কার স্পিনার রঙ্গনা হেরাথ ৩২ ওভারে ১১৬ রান খরচায় তুলে নেন পাঁচটি উইকেট। হোম সিরিজে পঞ্চম কোনো স্পিনার হিসেবে টেস্টে আড়াইশো উইকেটের মাইলফলক স্পর্শ করেন তিনি। দুটি উইকেট পান গুনারত্নে ও লাহিরু কুমারা। একটি উইকেট পান দিলরুয়ান পেরেরা। .ব্যাটিংয়ে নেমে লঙ্কান ওপেনার করুনারত্নে ২৫ রানে ফিরলেও ৭১ রানের ইনিংস খেলেন উপুল থারাঙ্গা। কুশল মেন্ডিস করেন ১১ রান। দলপতি চান্দিমালের ব্যাট থেকে আসে ৫৫ রান। আর ৪১ রান আসে ম্যাথুজের ব্যাট থেকে। ৩৩ রান করে সাজঘরে ফেরেন দিলরুয়ান পেরেরা। গুনারত্নে ৪৫ রানে আর হেরাথ ২২ রানে বিদায় নেন। লাকমল করেন ১৪ রান।

জিম্বাবুয়ের হয়ে ৩৯.৩ ওভারে ১২৫ রান খরচায় ৫টি উইকেট নেন গ্রায়েম ক্রেমার। শেন উইলিয়ামস দুটি আর একটি উইকেট নেন তিরিপানো।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে আবারো ব্যাটিং বিপর্যয়ে পড়ে জিম্বাবুয়ে। দলীয় ৫৯ রানের মাথায় হারায় টপঅর্ডারের পাঁচ ব্যাটসম্যানকে। ৪০ রান করা পিটার মুর ফেরেন দলীয় ১৪৫ রানের মাথায়। এরপরই দলের হাল ধরেন সিকান্দার রাজা আর ম্যালকম ওয়ালার। ১০৭ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন তারা। রাজা ১৫৮ বলে ৯৭ রান করে অপরাজিত আছেন। ওয়ালার ৭৬ বলে ৫৭ রান করে অপরাজিত থাকেন। শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ চারটি উইকেট পেয়েছেন।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, ১৬ জুলাই ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।