ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ক্ষুধা মেটেনি রান মেশিনের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৭
ক্ষুধা মেটেনি রান মেশিনের ছবি: সংগৃহীত

নারীদের ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক ভারতের ক্যাপ্টেন মিতালি রাজ। শুধু সর্বোচ্চ রানই না, ওয়ানডেতে প্রথম নারী হিসেবে ৬ হাজারি ক্লাবের সদস্য তিনি। এছাড়া, মেয়েদের ক্রিকেটের সর্বোচ্চ হাফ-সেঞ্চুরি করা ব্যাটারও তিনি।

এখানেই শেষ নয়। তার ব্যাট থেকে টানা সাতটি হাফ-সেঞ্চুরি দেখেছে ক্রিকেট বিশ্ব।

মিতালির ব্যাট থেকে এই পঞ্জিকাবর্ষেই সর্বোচ্চ দশটি হাফ-সেঞ্চুরির রেকর্ড হয়েছে। চলমান নারী বিশ্বকাপের গ্রুপ পর্বে ভারতের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ডার্বির কাউন্টি গ্রাউন্ডে ক্যারিয়ারের ষষ্ঠ ওয়ানডে সেঞ্চুরি তুলে নেন মিতালি। দলকে পৌঁছে দেন সেমিফাইনালে।

চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত ৩৫৬ রান করা মিতালি জানান, ‘সবসময় দেশের হয়ে রান করার ক্ষুধা আমাকে তাতিয়ে দেয়। ওটাই আমাকে ব্যাটার হিসেবে পরিণত করেছে। আমার ক্ষুধা মেটেনি, দেশের জার্সিতে আরও রান করতে চাই। ঈশ্বরের কাছে চাইবো, এই রানের ক্ষুধাটা যেন হারিয়ে না যায়৷’

১৯১ ম্যাচের ১৮০ ইনিংসে ব্যাট করে ৫ হাজার ৯৯২ রান করে নারীদের ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান ছিল ইংল্যান্ডের সাবেক অধিনায়ক এডওয়ার্ডসের দখলে। বর্তমানে টিম ইন্ডিয়ার দলপতি মিতালির রান ৬ হাজার ১৩৭। ১৮৪ ম্যাচের ১৬৫ ইনিংসে ব্যাট হাতে নেমেছেন মিতালি। এডওয়ার্ডসের দখলে নারী ক্রিকেটারদের সর্বোচ্চ ৯টি সেঞ্চুরি থাকলেও মিতালির নামের পাশে আছে ৬টি সেঞ্চুরি। এডওয়ার্ডস ৪৬ বার হাফ-সেঞ্চুরি করলেও তিনটি বেশি করেছেন মিতালি।

ওয়ানডেতে ভারতের জার্সিতে ১৯৯৯ সালের ২৬ জুন সবচেয়ে কনিষ্ট ভারতীয় ক্রিকেটার হিসেবে অভিষেক হয় মিতালির। প্রথম ম্যাচেই সেঞ্চুরি (অপরাজিত ১১৪) হাঁকিয়ে বিশ্ব ক্রিকেটে তোলপাড় ফেলে দেন। দীর্ঘ ১৮ বছরের ক্রিকেট ক্যারিয়ারে সেটাই তার ইনিংস সর্বোচ্চ রান।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, ১৬ জুলাই ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad