ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

নো বল দেননি যে গ্রেটরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৯ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৭
নো বল দেননি যে গ্রেটরা নো বল দেননি যে গ্রেটরা

একটি ‘নো বল’ করেই ভারতের পেসার জাসপ্রিত বুমরাহকে এখনও কটুক্তি শুনতে হচ্ছে। তার ওই একটি ডেলিভারির মাশুল দিতে হয়েছিল চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে। ‘নো বল’ এ জীবন পেয়ে পাকিস্তানের ওপেনার ফখর জামান সেঞ্চুরি করে দলকে জয়ের পথ দেখিয়েছেন।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকান পেসার মরনে মরকেলকে ডাকা হচ্ছে ‘নো বল’ এর রাজা। ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে উইকেট পাওয়ার পর জানতে পারেন আম্পায়ার ‘নো’ বলের ডাক দিয়েছেন।

‘নো বল’ করে উইকেট না পাওয়ায় তার নামের পাশে ১৩ বার এই ঘটনা সাক্ষী দিচ্ছে। যা বিশ্ব রেকর্ডও বটে!

তবে, ক্রিকেটের ৫ কিংবদন্তি আছেন যারা কখনই ‘নো বল’ করেননি। ভারতের কপিল দেব, পাকিস্তানের ইমরান খান, ইংল্যান্ডের স্যার ইয়ান বোথাম, অস্ট্রেলিয়ার ডেনিস লিলি আর ওয়েস্ট ইন্ডিজের ল্যান্স গিবস তাদের দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারে ‘নো বল’ করেননি।

ভারতের কিংবদন্তি অলরাউন্ডার কপিল দেব ১৩১ টেস্ট আর ২২৫ ওয়ানডে খেলেও কখনও ‘নো বল’ করেননি। ১৬ বছরের ক্রিকেট ক্যারিয়ারে ইংল্যান্ডের ইয়ান বোথাম খেলেছেন ১০২ টেস্ট আর ১১৬ ওয়ানডে। বিশ্বের সেরা বোলারদের একজন পাকিস্তানের পেসার ইমরান খান খেলেছেন ৮৮ টেস্ট আর ১৭৫ ওয়ানডে। তারাও কখনই ‘নো বল’ ডাক শোনেননি।

‘ডিসিপ্লিনড ক্রিকেটার’ হিসেবে খ্যাত অস্ট্রেলিয়ার কিংবদন্তি ডেনিস লিলি ৭০ টেস্ট খেলেও কোনো ‘নো বল’ না দিয়ে রেকর্ডবুকে রয়েছেন। দুনিয়া কাঁপানো ওয়েস্ট ইন্ডিজের পেসারদের যুগে অফস্পিনার ল্যান্স গিবসও কম যাননি। ৭৯ টেস্ট আর মাত্র ৩টি ওয়ানডে খেলা এই ক্যারিবীয়ান গ্রেট বল করার পর মাঠের আম্পায়ার কখনোই সুযোগ পাননি ‘নো বল’ ডাকার।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, ১৬ জুলাই ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।