ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

জিম্বাবুয়ের থেকে পিছিয়ে শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৭
জিম্বাবুয়ের থেকে পিছিয়ে শ্রীলঙ্কা ছবি: সংগৃহীত

পাঁচ ম্যাচ ওয়ানডেতে স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়ে প্রথমবারের মতো সিরিজ জিতেছে সফরকারী জিম্বাবুয়ে। এরপর মাঠে নেমেছে একমাত্র টেস্ট ম্যাচে। সাদা পোশাকের ম্যাচের দ্বিতীয় দিনশেষে ৬৩ রানে এগিয়ে আছে সফরকারীরা।

সব উইকেট হারিয়ে জিম্বাবুয়ে তুলেছে ৩৫৬ রান। নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কা ৭ উইকেট হারিয়ে তুলেছে ২৯৩ রান।

কলম্বোয় টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন জিম্বাবুয়ের দলপতি গ্রায়েম ক্রেমার। দলীয় ৭০ রানের মাথায় টপঅর্ডারের চার ব্যাটসম্যানকে হারালেও ক্রেইগ আরভিনের অপরাজিত দুর্দান্ত ১৫১ রানের ইনিংসে ভর করে দিনশেষে জিম্বাবুয়ে ৮ উইকেট হারিয়ে তোলে ৩৪৪ রান।

ওপেনার হ্যামিলটন মাসাকাদজা ১৯ আর চাকাভা ১২ রানে বিদায় নেন। ৬ রান করে দ্রুতই সাজঘরে ফেরেন মুসাকানদা। শেন উইলিয়ামসের ব্যাট থেকে আসে ২২ রান। এরপরই দলের হাল ধরেন ক্রেইগ আরভিন। ২৩৮ বল মোকাবেলা করে ১৩টি চারের পাশাপাশি একটি ছক্কা হাঁকিয়ে করেন অপরাজিত ১৫১ রান। টেস্ট ক্যারিয়ারে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। মাঝে সিকান্দার রাজা ৪৭ বলে করেন ৩৬ রান। পিটার মুরের ব্যাট থেকে আসে ১৯ রান। ম্যালকম ওয়ালার ৩৬ রানের কার্যকর ইনিংস খেলে ফেরেন। দলপতি গ্রায়েম ক্রেমার করেন ১৩ রান। ২৭ রান করেন তিরিপানো। আর ১৬০ রানে আউট হন আরভিন।

শ্রীলঙ্কার স্পিনার রঙ্গনা হেরাথ ৩২ ওভারে ১১৬ রান খরচায় তুলে নেন পাঁচটি উইকেট। হোম সিরিজে পঞ্চম কোনো স্পিনার হিসেবে টেস্টে আড়াইশো উইকেটের মাইলফলক স্পর্শ করেন তিনি। দুটি উইকেট পান গুনারত্নে ও লাহিরু কুমারা। একটি উইকেট পান দিলরুয়ান পেরেরা।

ব্যাটিংয়ে নেমে লঙ্কান ওপেনার করুনারত্নে ২৫ রানে ফিরলেও ৭১ রানের ইনিংস খেলেন উপুল থারাঙ্গা। কুশল মেন্ডিস করেন ১১ রান। দলপতি চান্দিমালের ব্যাট থেকে আসে ৫৫ রান। আর ৪১ রান আসে ম্যাথুজের ব্যাট থেকে। ৩৩ রান করে সাজঘরে ফেরেন দিলরুয়ান পেরেরা। গুনারত্নে ২৪ রানে আর হেরাথ ৫ রানে অপরাজিত থাকেন।

জিম্বাবুয়ের হয়ে ৩০ ওভারে ১০০ রান খরচায় তিনটি উইকেট নেন গ্রায়েম ক্রেমার। একটি করে উইকেট নেন তিরিপানো এবং শেন উইলিয়ামস।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, ১৫ জুলাই ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।