ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

তিন বছরে বার্সার রক্ষণে ব্যয় ১৩০ মিলিয়ন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫০ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৭
তিন বছরে বার্সার রক্ষণে ব্যয় ১৩০ মিলিয়ন স্যামুয়েল উমতিতি, নেলসন সেমেদো ও লুকাস ডিগনি/ছবি: সংগৃহীত

বেনফিফা থেকে উদীয়মান পর্তুগিজ রাইটব্যাক নেলসন সেমেদোর আগমন বার্সেলোনার ব্যাকলাইনে যোগ করেছে বাড়তি শক্তি। কিন্তু সাম্প্রতিক সময়ে ন্যু ক্যাম্পে পা রাখা তিনিই প্রথম ডিফেন্ডার। 

২০১৪ সালের পর ‍এখন পর্যন্ত আটজন ডিফেন্ডারকে সই করিয়েছে বার্সা। এদের পেছনে ব্যয় হয়েছে ১৩৯ মিলিয়ন ইউরো।

গত বছর দানি আলভেসের বিদায়ে রাইটব্যাক নিয়ে সমস্যায় পড়ে কাতালানরা। নতুন মৌসুম সামনে রেখে তাই সেমেদোকে দলে ভিড়িয়েছে স্প্যানিশ জায়ান্টরা।

প্রথমে ২০১৪ সালে জেরেমি ম্যাথিউ, থমাস ভারমেইলেন ও ডগলাস সান্তোস কাতালুনিয়ায় পাড়ি জমান। তিনজনকে আনতে ট্রান্সফার ফি বাবদ বার্সার খরচ হয় যথাক্রমে ২০, ২৯ ও ৪ মিলিয়ন ইউরো।

তিন বছরের মাথায় নতুন কোচ আর্নেস্টো ভালভার্ডের পরিকল্পনায় কেউই নেই ২০১৭-১৮ মৌসুমে। ইতোমধ্যেই স্পোর্টিং লিসবনে যোগ দিয়েছেন ফ্রেঞ্চ ডিফেন্ডার ম্যাথিউ। অন্য দু’জন গত মৌসুমে ধারের চুক্তিতে খেলেন যথাক্রমে রোমা ও স্পোর্টিং গিজনে।

২০১৫ সালে ট্রান্সফার নিষেধাজ্ঞা সত্ত্বেও আরেকজন ডিফেন্ডারকে সই করায় বার্সা। সেভিয়া থেকে রাইটব্যাক অ্যালেক্স ভিদালকে কিনতে ব্যয় ১৯ মিলিয়ন ইউরো।

গত বছর ন্যু ক্যাম্পে পা রাখেন দুই নতুন মুখ। ফ্রেঞ্চ সতীর্থ সেন্টারব্যাক স্যামুয়েল উমতিতি ও লেফটব্যাক লুকাস ডিগনির জন্য যথাক্রমে ২৫ ও ১৬ মিলিয়ন ইউরো গুণতে হয়। বিশেষ করে উমতিতি অভিষেক মৌসুমের শুরুর দিকে নজর কাড়লেও শেষদিকে তাকে সংগ্রাম করতে হয়েছে।

এ বছর সেমেদোকে ভাগিয়ে আনার আগে অফিসিয়ালি মারলন সান্তোসের সঙ্গে ৬ মিলিয়ন ইউরোর বিনিময়ে স্থায়ী চুক্তি করে বার্সা। তার আগে তরুণ ব্রাজিলিয়ান ডিফেন্ডার ফ্লুমিনেন্স থেকে ধারের চুক্তিতে খেলেছিলেন। সেমেদোর ট্রান্সফার ফি ৩০ মিলিয়ন ইউরো।

সব মিলিয়ে ২০১৪ সামারের পর ডিফেন্ডারদের পেছনে ১৩৯ মিলিয়ন ইউরো ব্যয় করেছে এফসি বার্সেলোনা।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ১৫ জুলাই, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।