ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সুযোগের অপেক্ষায় সোহান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, জুলাই ১২, ২০১৭
সুযোগের অপেক্ষায় সোহান নুরুল হাসান সোহান-ছবি:শোয়েব মিথুন (বাংলানিউজটোয়েন্টিফোর.কম)

ঢাকা: উইকেটরক্ষক-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান বাংলাদেশের ক্রিকেটে এখনও নিজের জায়গাটি পাকাপোক্ত করতে পারেননি। টাইগার দলে তার সুযোগ মেলে কদাচিৎ। আন্তর্জাতিক অঙ্গনে সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে তাকে রাখা হয় মুশফিকুর রহিমের বিকল্প হিসেবে।

টেস্ট ক্রিকেটে সোহানের দলে জায়গা পাওয়ার ব্যাপারটি এখনও সুদূর পরাহত। যদিও জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যাগলি ওভালে সিরিজের দ্বিতীয় টেস্টে তাকে গ্লাভস হাতে উইকেটের পেছনে দেখা গিয়েছিল।

ওই প্রথম ওই শেষ। সেটাও ইনজুরিতে পড়ে মুশফিক মাঠ ছাড়ায় তার ব্যাকআপ হিসেবে। কিন্তু টেস্ট ক্রিকেটে বতর্মানে নির্বাচকদের প্রথম পছন্দ লিটন দাশ। তাহলে সোহানের জায়গাটি কোথায়? হয়তো নেই। এপ্রিলে বাংলাদেশের আয়ারল্যান্ড সফরে তাকে নামানো হয়েছিল মাত্র একটি ম্যাচে। আর চ্যাম্পিয়নস ট্রফিতে থাকতে হয়েছে মাঠের বাইরে।

তাইতো লাল-সবুজের দলে জায়গা পেতে সুযোগের অপেক্ষায় আছেন এই টাইগার উইকেটরক্ষক-ব্যাটসম্যান। কবে দলে জায়গা মিলবে সেই প্রতীক্ষার প্রহরগুনে কাটে তার সময়। ‘এখানে সবচেয়ে বড় জিনিসটা হচ্ছে, সুযোগ। কেননা সুযোগ  কোন সময় আসে কেউ জানে না। আমি সব সময় চেষ্টা করি আমার যে ঘাটতি আছে সেগুলো রিকভার করে যাতে শতভাগ ফিট থাকি এবং সুযোগ আসলে যাতে ভালো করতে পারি। ’

বুধবার (১২ জুলাই) মিরপুরে গণমাধ্যমের সামনে এভাবেই নিজের অবস্থান তুলে ধরেন নুরুল হাসান সোহান।

আসছে মাসে ঘরের মাটিতে অস্ট্রেলিয়া সিরিজ এবং অক্টোবরে দক্ষিণ আফ্রিকা সিরিজকে সামনে রেখে ১০ জুলাই থেকে মিরপুরে শুরু হয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ফিটনেস ক্যাম্প। দুই সিরিজকে সামনে রেখে ডাকা প্রাথমিক ২৯ সদস্যের দলে আছেন সোহানও। সতীর্থদের সাথে তিনিও প্রতিদিনই যোগ দিচ্ছেন ক্যাম্পে। জাতীয় দলের ট্রেনার মারিও ভিল্লা ভারায়নের তত্বাবধানে আগামী তিন সপ্তাহ ফিটনেস নিয়ে ব্যস্ত থাকবেন সোহান।

তবে উল্লেখ করারমত বিষয় হলো, শুধু ফিটনেস নিয়েই ব্যস্ত থাকতে চাইছেন না সোহান। তিন সপ্তাহ পরে স্কিল ট্রেনিং শুরু হওয়ার কথা থাকলেও এখনই ফিটনেস ট্রেনিংয়ের ফাঁকে যতটুকু সম্ভব ব্যাটিং অনুশীলন চালিয়ে যেতে চাইছেন।

‘এখন যেহেতু ফিটনেস ক্যাম্প চলছে। তার ফাঁকে ফাঁকে ব্যাটিং নিয়ে একটু কাজ করবো। যে ঘাটতি আছে সেগুলো রিকভার করার চেষ্টা করবো। ইনশাল্লাহ কিপিংয়ে কিছু ঘাটতি আছে সেগুলো নিয়েও চেষ্টা করবো যাতে ভবিষ্যতে আরও ভালো করতে পারি। ’-যোগ করেন তিনি।

নুরুল হাসান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হয়ে এখন পর্যন্ত একমাত্র টেস্ট খেলে সংগ্রহ করেছেন ৪৭ রান। ২টি ওয়ানডেতে তার রান সংখ্যা ৬৮। আর ৯টি টি-টোয়েন্টি থেকে তিনি সংগ্রহ করেছেন ৭৮ রান।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, ১২ জুলাই ২০১৭
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।