ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কোহলিকে ‘শিক্ষা’ দিতে কোচ হতে চান ইঞ্জিনিয়ার!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৫ ঘণ্টা, জুন ২৮, ২০১৭
কোহলিকে ‘শিক্ষা’ দিতে কোচ হতে চান ইঞ্জিনিয়ার! বিরাট কোহলি-ছবি:সংগৃহীত

অনিল কুম্বলে পরবর্তী ভারতীয় জাতীয় ক্রিকেট দলের কে হবেন কোচ, এ নিয়ে জল্পনা চলছেই। এবার কোচ হওয়ার তালিকায় নিজের নাম লেখালেন এক ইজ্ঞিনিয়ার! তিনি অবশ্য দেশটির সাবেক ক্রিকেটার ফারুখ ইঞ্জিনিয়ার নন। পেশায় তিনি সত্যিকারেরই একজন প্রকৌশলী!

নাথ ব্রহ্মচারী নামের এই ইঞ্জিনিয়ার কোচের পদে আবেদন করেছেন ভারতীয় দল তথা ‘উদ্ধত বিরাট কোহলিকে সঠিক পথে ফেরাতে’।

সদ্য শেষ হওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি পর কোচের পদ থেকে সরে যান সাবেক লেগস্পিনার কুম্বলে।

এর আগেই অবশ্য ভারতীয় ক্রিকেট বোর্ড কোচের পদে আবেদন করার জন্য নিয়োগ আহবান করে। যেখানে বিরেন্দ্র শেওয়াগ, টম মুডি থেকে শুরু করে রিচার্ড পাইবাসের মতো শক্তিশালী ব্যক্তিরা আবেদন করেন। ররি শাস্ত্রীও আবেদন করবেন বলে জানা যায়।

৩০ বছর বয়সী ব্রহ্মচারী বর্তমানে একটি নির্মাণ প্রতিষ্ঠানে কর্মরত আছেন। আর বিসিসিআইয়ের ওয়েবসাইটে তিনি ইমেইলের মাধ্যমে কোচের আবেদন করেন।

ব্রহ্মচারী তার জীবনবৃত্তান্তে বলেন, ‘কিংবদন্তি কুম্বলের সরে যাওয়ার পর আমি ভারতীয় দলের কোচ পদে আবেদন করার সিদ্ধান্ত নেই। আমি মনে করি মি: কোহলির কোচ হিসেবে কোনো কিংবদন্তি প্রয়োজন নেই। ’

ভারতের মিলিয়ন সমর্থক মনে করেন, অনিল কুম্বলের সরে যাওয়ার পেছনে সবচেয়ে বড় হাতটি রয়েছে অধিনায়ক কোহলির। আর ব্রহ্মচারীর মতে কুম্বলের মতো কিংবদন্তি টিকে থাকতে না পারলে অন্য কোনো কিংবদন্তিও টিকতে পারবেন না। এ কারণেই তিনি আবেদন করেছেন।

তিনি আরও জানান, বোর্ড যদি সাবেক কোনো ক্রিকেটারকে ফের নিয়োগ দেয় তবে, কোহলির দ্বারা কুম্বলে যেখাবে অপমানিত হয়েছেন, ঠিক তেমনি তারাও হবেন।

কেন তিনি কোচের পদের জন্য সেরা পছন্দ, এমন জবাবে ব্রহ্মচারী বলেন, ‘বিরাট কোহলিকে পথে আনতে তাঁর মতো কোচই দরকার। ব্রহ্মচারী বলেছেন, ভারতীয় দলে কিংবদন্তিতুল্য কোচ নিয়োগ দিয়ে কোনো লাভ নেই। অনিল কুম্বলে ভারতীয় ক্রিকেটের জীবন্ত কিংবদন্তিই। কিন্তু তাঁকে কীভাবে বিদায় নিতে হলো। তাঁর থেকেও বড় কিংবদন্তিকে যদি নিয়োগ দেওয়া হয়, তারপরেও কোহলির সঙ্গে তাঁর দ্বন্দ্ব শুরু হবে। ’

ব্রহ্মচারী নিজেকে ভারতীয় দলের কোচ হিসেবে আদর্শ মনে করেন, কারণ তিনিই নাকি কোহলির আচরণের সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়ার কৌশলটা জানেন।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, ২৮ জুন, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।