ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ক্রিকেটে যোগ হলো ‘লাল কার্ড’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৫ ঘণ্টা, জুন ২৫, ২০১৭
ক্রিকেটে যোগ হলো ‘লাল কার্ড’ নিউজিল্যান্ডের আম্পায়ার বিলি বাউডেন মজা করে লাল কার্ড দেখিয়েছিলেন গ্লেন ম্যাকগ্রাকে

ক্রিকেট কমিটির সুপারিশে বড় দু’টি পরিবর্তনের সিদ্ধান্ত নিল আইসিসি। ডিআরএস এবং ক্রিকেটারদের ‘লাল কার্ড’য়ের এই দু’টি নতুন নিয়ম আগামী অক্টোবর থেকেই চালু হবে বলে জানিয়েছেন আইসিসি প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন।

বর্তমান নিয়ম অনুযায়ী ডিআরএসের সিদ্ধান্ত বিপক্ষে গেলে সেই দলের কোটা থেকে একটি বাদ চলে যেত। সেই সিদ্ধান্তই পরিবর্তিত হলো এ বার।

কমিটির সুপারিশ ছিলো ডিআরএসের সিদ্ধান্ত বিপক্ষে গেলেও তা যদি আম্পায়ার্স কল হয়, তা হলে নির্ধারিত কোটা কমবে না। সেই সুপারিশই এ দিনের সভায় মেনে নিল আইসিসি। পাশাপাশি টেস্টের ক্ষেত্রে ৮০ ওভারের পর ডিআরএস টপ আপের ব্যবস্থাও তুলে নেওয়া হয়েছে।

কমিটির সুপারিশ মেনে মাঠে বাজে আচরণের জন্য প্রয়োজনে ক্রিকেটারকে ‘লাল কার্ড’ দেখানোর সিদ্ধান্তও এ দিন নেওয়া হয়েছে। এ ক্ষেত্রে সিদ্ধান্ত নেবেন একমাত্র ফিল্ড আম্পায়ার। নতুন দু’টি নিয়মই চালু হবে আগামী অক্টোবর থেকে।

এই দু’টি ছাড়াও আরও দু’টি নিয়ম বদলের সুপারিশ করেছে কমিটি। যার মধ্যে প্রধান সুপারিশটি ব্যাটের মাপ সংক্রান্ত। এ যুগের বহু ব্যাটসম্যান ব্যাটের ধার যথেষ্ট মোটা করে রাখেন। এতে ব্যাটে সুইট স্পটের সংখ্যা বেড়ে যায়। সুবিধা হয় বড় শট নিতে। ব্যাটসম্যানদের এই প্রবণতা ঠেকাতে কড়া ব্যবস্থার নেওয়া হচ্ছে। নতুন নিয়মানুযায়ী ব্যাটের সর্বোচ্চ প্রস্থ হবে ১০৮ মিলিমিটার, পুরুত্ব ৬৭ মিলিমিটার ও কানা ৪০ মিলিমিটার।

পাশাপাশি রান আউটের ক্ষেত্রে এক বার ক্রিজে ব্যাট ছুঁয়ে কোনও কারণে ফের তা উঠে গেলেও ব্যাটসম্যানকে আউট না দেওয়ার সুপারিশও করা হয়েছে। এই দু’টি সুপারিশ নিয়ে পরবর্তী মিটিংয়ে আলোচনা হবে বলে জানিয়েছে আইসিসি।  

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, ২৫ জুন, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।