ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশ সফরের আগে ডারউইনকে বেছে নিচ্ছে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১০ ঘণ্টা, জুন ২৪, ২০১৭
বাংলাদেশ সফরের আগে ডারউইনকে বেছে নিচ্ছে অস্ট্রেলিয়া ছবি: সংগৃহীত

বাংলাদেশ সফরকে মোটেই হালকা করে নিচ্ছে না শক্তিশালী স্কোয়াড ঘোষণা করা অস্ট্রেলিয়া। আগামী আগস্ট-সেপ্টেম্বরে বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দল। বাংলাদেশের কন্ডিশন বুঝতে আগাম প্রস্তুতি নিচ্ছে দেশটির ক্রিকেট বোর্ড।

মুশফিকুর রহিমের দলের বিপক্ষে দুটি টেস্টকে সামনে রেখে দল ঘোষণা করেছে স্টিভেন স্মিথের অস্ট্রেলিয়া। ঘোষিত দলটি আগস্টে ঘাঁটি গাড়বে ডারউইনে।

বাংলাদেশ আসার আগে সাত দিনের ক্যাম্প করবে অজিরা। আগামী ১০ আগস্ট ঘোষিত দলের সদস্যদের অনুশীলন ক্যাম্পে যোগ দেওয়া বাধ্যতামূলক করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।  সাতদিনের ক্যাম্পে প্রস্তুতির পাশাপাশি তিনদিনের ইন্ট্রা-স্কোয়াড ম্যাচও খেলবে তারা। মারারা ক্রিকেট গ্রাউন্ডে ম্যাচটি শুরু হবে ১৪ আগস্ট।

ক্রিকেট অস্ট্রেলিয়ার টিম পারফরমেন্স ম্যানেজার প্যাট হাওয়ার্ড জানান, ‘আমরা বাংলাদেশ সফরকে গুরুত্বের সঙ্গে নিয়েছি। ওখানে যাবার আগে প্রতিটি ক্রিকেটারকে ঝালিয়ে নেওয়া হবে। নর্দার্ন টেরিটরি প্রদেশের সরকারকে ধন্যবাদ জানাই বাংলাদেশ সফরের আগে আমাদের ক্রিকেটারদের অনুশীলনের যাবতীয় সুযোগ-সুবিধা দেওয়ার জন্য। বাংলাদেশের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে এই স্থানটি আমাদের সাহায্য করবে। ’

বাংলাদেশের বর্তমান আবহাওয়া অস্ট্রেলিয়ার থেকে পুরো ভিন্ন বলে মনে করছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এই সফরকে কঠিন বলেই মানছেন তারা। নর্দার্ন টেরিটরির সবচেয়ে জনবহুল শহর ডারউইনকে বেছে নেওয়ার এটা অন্যতম কারণ। প্যাট হাওয়ার্ড আরও জানান, ‘আমরা খুব কাছে থেকে বাংলাদেশের কন্ডিশন বুঝতে চাই। ভারত সফরের আগে আমরা সেখানকার কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে দুবাইয়ে ক্যাম্প করেছিলাম। এবার বাংলাদেশে যাওয়ার আগে ডারউইন থেকেই উড়াল দিতে চাই। ’

আগামী ১৮ আগস্ট বাংলাদেশে পৌঁছানোর কথা অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। সবকিছু ঠিক থাকলে ২২-২৩ আগস্ট ফতুল্লার খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে অজিরা। মিরপুর স্টেডিয়ামে ২৭ আগস্ট প্রথম টেস্টে মাঠে নামবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ। আর দ্বিতীয় ও শেষ টেস্টটি অনুষ্ঠিত হবে ৪-৮ সেপ্টেম্বর, চট্টগ্রামে।

উইকিপিডিয়া বা মুক্ত বিশ্বকোষ থেকে সংগ্রহ করা তথ্যে জানা যায়, ডারউইন উত্তর-মধ্য অস্ট্রেলিয়াতে টপ এন্ড নামক অঞ্চলে অবস্থিত একটি শহর। এটি অতীতে পোর্ট ডারউইন বা ডারউইন বন্দর নামেও পরিচিত ছিল। ডারউইন অস্ট্রেলিয়ার নর্দার্ন টেরিটরি প্রদেশের রাজধানী এবং প্রধান বন্দর। শহরটি টিমোর সাগরের ক্ল্যারেন্স প্রণালীতে, মেলভিল দ্বীপের বিপরীতে অবস্থিত। ডারউইনে প্রায় ১ লক্ষ ২১ হাজার লোকের বাস। এটি নর্দার্ন টেরিটরির সবচেয়ে জনবহুল শহর। টপ এন্ড অঞ্চলের বাকি এলাকাগুলোর মতো ডারউইনের জলবায়ুও ক্রান্তীয় ধরনের এবং বর্ষাকাল ও শুষ্ক ঋতুতে বিভক্ত। বর্ষাকালে প্রচুর বৃষ্টিপাত হয়।

বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, ২৪ জুন ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।