ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সেই আমিরের কাছে উর্দু শিখবেন কুক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৫ ঘণ্টা, জুন ২৪, ২০১৭
সেই আমিরের কাছে উর্দু শিখবেন কুক ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে এসেক্সের হয়ে খেলতে সেখানে অবস্থান করছেন পাকিস্তানের পেসার মোহাম্মদ আমির। চলতি সপ্তাহে কাউন্টি চ্যাম্পিয়নশিপে মিডেলসেক্সের বিপক্ষে দিবারাত্রির ম্যাচে এসেক্সের হয়ে অভিষেক হতে যাচ্ছে আমিরের।

এসেক্সের তারকা ব্যাটসম্যান অ্যালিস্টার কুক পাকিস্তানের তারকা পেসারকে অভিনন্দন জানিয়েছেন। সঙ্গে এটাও বলে দিয়েছেন, আমিরের কাছ থেকে উর্দু ভাষা শিখবেন।

সাত বছর আগে এই ইংল্যান্ডের মাটিতেই স্পট ফিক্সিং-এর অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় ক্রিকেট ক্যারিয়ারের নিষেধাজ্ঞায় পথ হারিয়ে ফেলেছিলেন আমির। এক বছর আগে নির্বাসনের শাস্তি কাটিয়ে আমির জাতীয় দলে দুর্দান্তভাবেই কামব্যাক করেছিলেন। ইংল্যান্ডের মাটিতে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে নিষিদ্ধ হওয়া এই তারকা পেসার বাংলাদেশে বিপিএল খেলিয়েই নিজেকে প্রমাণ করেন। আবারো জাতীয় দলে ডাক পান। সফরে গিয়েছিলেন সেই ইংল্যান্ডের মাটিতেও। সেখানেও সইতে হয়েছে পুরোনো বঞ্চণা। ভেঙে না পড়া এই পাকিস্তানি তারকা এবার দলকে ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জেতাতে দারুণ ভূমিকা রেখেছেন।

চ্যাম্পিয়ন্স ট্রফির পর পরই আমিরকে দলে নিতে যোগাযোগ শুরু করে এসেক্স। ২৬ জুন মিডেলসেক্সের বিপক্ষের ম্যাচে একাদশে সরাসরি জায়গা পাচ্ছেন এই বোলার।

আমিরকে পেয়ে বেশ খুশি এসেক্সের প্রধান কোচ ক্রিস সিলভারউড। এছাড়া খুশি হয়েছেন অ্যালিস্টার কুক। ন্যাটওয়েস্ট টি-২০ ব্লাস্টের ম্যাচসহ এসেক্সের হয়ে এবারের মৌসুম খেলবেন আমির।

কুক প্রসঙ্গে আমির জানান, আমি অনুশীলনের মাঠে প্রথমদিন তাকে দেখেছি। চোখাচোখি হতেই তিনি এগিয়ে আসেন এবং অনেক কথা বলেন। তবে, তার কথার মাঝে একটি মজার কথা হচ্ছে, ‘আমি তোমার কাছে উর্দু ভাষা শিখতে চাই। তুমি আমাকে অবশ্যই উর্দুতে কথা বলা শেখাবে’। সবাই জানে তিনি ভালো ব্যাটসম্যান। আমি যতদূর জানি কুক খুব ভালো মানুষ আর বন্ধুভাবাপন্ন। ’

আমিরকে নিষিদ্ধ করার আগে কুক আইসিসির কাছে অনুরোধ করেছিলেন পাকিস্তানি এই পেসারকে আজীবন নিষিদ্ধের শাস্তি দিতে। তবে, সেটা মনে রাখতে চান না আমির, ‘আমার কাছে মনে হচ্ছে তাদের সঙ্গে এখানকার সবকিছুই ভালোভাবে মানিয়ে নিতে পারবো। কুকের সঙ্গেও আমার সময়টা দারুণ কাটবে। এখানকার সবাই খুব মিশুক আর আমাকেও তারা আপন করে নিয়েছে। এটা আমার জন্য অনুপ্রেরণাদায়ক। এবারই প্রথমবারের মতো কাউন্টিতে খেলব। প্রত্যাশা থাকবে নিজের সেরাটা দেওয়ার। এখানের ভালো মানুষদের মতো আমার এই সফরটাও যেন ভালো হয়। ’

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, ২৪ জুন ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।