ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

এক বছরের মধ্যে টেস্ট আয়োজন করবে আইরিশরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
এক বছরের মধ্যে টেস্ট আয়োজন করবে আইরিশরা ছবি: সংগৃহীত

সবশেষ ২০০০ সালে টেস্টের দশম দল হিসেবে স্ট্যাটাস পেয়েছিল বাংলাদেশ। ১৯৯২ সালে টেস্ট স্ট্যাটাস পেলেও মাঝে কিছু বছর জিম্বাবুয়ের সে মর্যাদা ছিল না। তবে ক’বছর আগে তারা ফিরে পেয়েছে টেস্ট স্ট্যাটাস।

নতুন করে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসির পূর্ণ সদস্যপদ পেয়েছে আফগানিস্তান ও আয়ারল্যান্ড। কিন্তু, চার বছরের প্রস্তাবিত সিরিজে অংশ নিতে পারবে না জিম্বাবুয়ে এবং নব্য দুই সদস্য আয়ারল্যান্ড ও আফগানিস্তান।

তবে, নিজেদের মধ্যে সিরিজে অংশ নেবে তারা।

ক্রিকেট আয়ারল্যান্ডের চেয়ারম্যান রস ম্যাককালাম জানিয়েছেন, আইরিশ ক্রিকেটপ্রেমীরা আগামী মৌসুমেই সাদা পোশাকের ম্যাচে দলকে দেখতে চাইছে। আমরা সেই চেষ্টাই করে যাচ্ছি। আগামী ১২ মাসের মধ্যে সাদা পোশাকে দলকে মাঠে দেখা যাবে।

আইরিশদের প্রথম প্রতিপক্ষ কে হবে তা নিয়ে প্রশ্ন থাকছে। জিম্বাবুয়ে কিংবা আফগানিস্তানকে নিয়ে আয়োজন করতে হবে টেস্ট সিরিজ। এ প্রসঙ্গে ম্যাককালাম জানান, আমরা হয়তো টেস্ট সিরিজ খেলার আগেই তিন দিনের একটি ম্যাচ খেলবো। মালাহাইডে ইংল্যান্ডের বিপক্ষে ৫ দিনের ম্যাচ না হলেও ৩ দিনের একটি ম্যাচ খেলার অনুরোধ করব। ২০১৯ সালে লর্ডসেও একটি ম্যাচ খেলার প্রস্তাব করব। আমরা এটা নিয়ে কথা চালিয়ে যাচ্ছি। তবে, ইংল্যান্ডের বিপক্ষে ৫ দিনের ম্যাচ যদি ৩ দিনেই শেষ হয়ে যায় সেটা হবে আমাদের জন্য বাজে মুহূর্ত। তবে, আবারো সবাইকে আশ্বস্ত করতে চাই, আগামী ১২ মাসের মধ্যে আয়ারল্যান্ডে টেস্ট সিরিজ দেখতে পাবেন। ’

আইসিসির সহযোগী সদস্য হিসেবে সাম্প্রতিক বছরগুলোতে ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে দুর্দান্ত সাফল্য দেখানো আফগানিস্তান ও আয়ারল্যান্ড সম্প্রতি তাদের পূর্ণ সদস্যপদ দেওয়ার জন্য আবেদন করে। বৃহস্পতিবারের (২২ জুন) সভায় সেই আবেদনটি উত্থাপন হলে তা সর্বসম্মতিক্রমে অনুমোদন হয়।

এদিকে, ক্রিকেট আয়ারল্যান্ডের প্রধান নির্বাহী ওয়ারেন ডেউট্রম নিশ্চিত করেছে পূর্ণ সদস্যপদের দুটি দেশ তাদের বিপক্ষে টেস্ট খেলতে আগ্রহ দেখিয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, ২৩ জুন ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।