ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সাত দেশের বিপক্ষে টাইগারদের ১২টি সিরিজ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
সাত দেশের বিপক্ষে টাইগারদের ১২টি সিরিজ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

নতুন দুই টেস্ট সদস্য আয়ারল্যান্ড ও আফগানিস্তানকে বরণ করে নেওয়ার পর নতুন করে দ্বিপাক্ষিক ক্রিকেট সূচির প্রস্তাবনা দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। নতুন সূচির সময়সীমা (৪ বছর) পর্যন্ত মোট ১২টি টেস্ট সিরিজ খেলবে টাইগাররা।

বৃহস্পতিবার (২২ জুন) লন্ডনে আইসিসির পূর্ণ পরিষদের এক সভায় সর্বসম্মতিক্রমে আফগানিস্তান ও আয়ারল্যান্ডকে পূর্ণ সদস্যপদ দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। আইসিসির পূর্ণ সদস্য হিসেবে আগে থেকে টেস্ট খেলে আসছে বাংলাদেশসহ দশটি দল।

আফগানিস্তান ও আয়ারল্যান্ড আইসিসির পূর্ণ সদস্য হওয়ায় এখন এই এলিট ক্যাটাগরির দল সংখ্যা দাঁড়ালো বারোতে।

ফলে, কিছুটা রদবদল হয়েছে আগের দশ দলের টেস্ট সূচিতে। বাংলাদেশের জন্য প্রস্তাবিত ২০১৯-২০২৩ টেস্ট সিরিজ দুটির একটি হবে হোম সিরিজ এবং অন্যটি অ্যাওয়ে সিরিজ। এই সূচি অনুযায়ী নয়টি দলের বিপক্ষেও টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ।

সূচিতে বাংলাদেশের ম্যাচ রয়েছে ভারত, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ইংল্যান্ডের বিপক্ষে কোনো সিরিজ থাকছে না। প্রতি সিরিজে অন্তত দুটি করে ম্যাচ থাকবে।

চার বছরের প্রস্তাবিত সিরিজে অংশ নিতে পারবে না জিম্বাবুয়ে এবং নব্য দুই সদস্য আয়ারল্যান্ড ও আফগানিস্তান। তবে নিজেদের মধ্যে সিরিজে অংশ নেবে তারা।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, ২৩ জুন ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।