ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

মেসির ২১ মাসের জেলের বদলে জরিমানা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
মেসির ২১ মাসের জেলের বদলে জরিমানা ছবি: সংগৃহীত

কর ফাঁকির অভিযোগে লিওনেল মেসির ২১ মাসের স্থগিত জেলের শাস্তির পরিবর্তে জরিমানা করার বিষয়ে রাজি হয়েছেন স্প্যানিশ পাবলিক প্রসিকিউটর। বলা হচ্ছে, জরিমানার অঙ্কটা হবে ২ লাখ ৫৫ হাজার ইউরো।

স্প্যানিশ সংবাদ সংস্থা ‘ইএফই’ এমন খবরই প্রকাশ করেছে। গত বছরের জুলাইয়ে কর ফাঁকির মামলার রায়ে মেসি ও তার বাবা হোর্হে মেসিকে ২১ মাসের কারাদণ্ডাদেশ দেন স্পেনের আদালত।

জরিমানার হার যথাক্রমে ২ মিলিয়ন ও ১.৫ মিলিয়ন ইউরো।

আপিল করেও কোনো লাভ হয়নি। এ বছরের মে মাসে ২১ মাসের কারাদণ্ডের বিরুদ্ধে করা আপিল খারিজ করে দেন স্পেনের সুপ্রিম কোর্ট। স্থগিত শাস্তিটা বহাল রাখা হয়। ২০ লাখ ইউরো জরিমানাও।

অবশ্য বার্সেলোনার আর্জেন্টাইন আইকনকে একদিনের জন্যও জেলে যেতে হয়নি। অবশ্য মেসির বাবার জেলের স্থগিত সাজা কমিয়ে ১৫ মাস নির্ধারণ করা হয়।

স্পেনের আইন অনুযায়ী প্রথম অপরাধের ক্ষেত্রে, অপরাধটা যদি অহিংস হয় এবং দুই বছরের কম কারাদণ্ড থাকে সেক্ষেত্রে জেলে যেতে হবে না। কিন্তু, একই অপরাধ আবার করলে বাধা থাকবে না।

প্রসঙ্গত, ২০০৭ থেকে ২০০৯ এ সময়ে ৪.১ মিলিয়ন ইউরো কর ফাঁকির জন্য মেসি ও তার বাবাকে অভিযুক্ত করে স্প্যানিশ কর অফিস। এরপর তা আদালতে গড়ায়। ছবি স্বত্ব ও বিভিন্ন কোম্পানির স্পন্সর চুক্তি বাবদ আয়ের অর্থের ওপর কর পরিশোধে অনিয়মের অভিযোগ আনা হয়েছিল। তদন্তসহ কয়েক দফা শুনানির পর রায় ঘোষণা করা হয়।

গত বছর শুনানি চলাচলে মেসি বরাবরই তার বিরুদ্ধে আনা এসব অভিযোগ অস্বীকার করে আসছিলেন। জোর দিয়ে বলেন, ফুটবল খেলাতেই তার পূর্ণ মনোযোগ ছিল। সবকিছু দেখভাল করেন তার বাবা। কিন্তু শেষ পর্যন্ত দু’জনকেই দোষী সাব্যস্ত করে প্রায় দু’বছরের কারাদণ্ড দেয় আদালতের বিচারক প্যানেল। আপিলের রায়েও মেসির ২১ মাসের স্থগিত জেলের শাস্তিটা বহালই থাকে।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ২৩ জুন, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।