ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টেস্ট স্ট্যাটাস পেল আফগানিস্তান ও আয়ারল্যান্ড

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, জুন ২২, ২০১৭
টেস্ট স্ট্যাটাস পেল আফগানিস্তান ও আয়ারল্যান্ড একটি সিরিজের আগে আয়ারল্যান্ডের অধিনায়ক পোর্টারফিল্ড ও আফগান অধিনায়ক আসগর

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসির পূর্ণ সদস্যপদ পেয়েছে আফগানিস্তান ও আয়ারল্যান্ড। এরমধ্য দিয়ে দেশ দু’টি টেস্ট খেলার গৌরবময় মর্যাদা পেয়ে গেল। 

বৃহস্পতিবার (২২ জুন) লন্ডনে আইসিসির পূর্ণ পরিষদের এক সভায় সর্বসম্মতিক্রমে দেশ দু’টিকে পূর্ণ সদস্যপদ দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

আইসিসির সহযোগী সদস্য হিসেবে সাম্প্রতিক বছরগুলোতে ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে দুর্দান্ত সাফল্য দেখানো আফগানিস্তান ও আয়ারল্যান্ড সম্প্রতি তাদের পূর্ণ সদস্যপদ দেওয়ার জন্য আবেদন করে।

বৃহস্পতিবারের সভায় সেই আবেদনটি উত্থাপন হলে তা সর্বসম্মতিক্রমে অনুমোদন হয়।

আইসিসির পূর্ণ সদস্য হিসেবে আগে থেকে টেস্ট খেলে আসছে বাংলাদেশসহ দশটি দল। আফগানিস্তান ও আয়ারল্যান্ড আইসিসির পূর্ণ সদস্য হওয়ায় এখন এই এলিট ক্যাটাগরির দল সংখ্যা দাঁড়ালো বারোতে।  

১৮৭৭ সালে শুরু হওয়া সাদা-পোশাক আর লাল বলের লড়াইয়ের প্রথম দুই খেলুড়ে দেশ ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। সবশেষ ২০০০ সালে লাল-সবুজের বাংলাদেশকে দশম দল হিসেবে টেস্ট স্ট্যাটাস দেওয়া হয়। ১৯৯২ সালে টেস্ট স্ট্যাটাস পেলেও মাঝে কিছু বছর জিম্বাবুয়ের সে মর্যাদা ছিল না। তবে ক’বছর আগে তারা ফিরে পেয়েছে টেস্ট স্ট্যাটাস।

দেশ দু’টির এই মর্যাদা অর্জনে তাদের অভিনন্দন জানিয়েছেন আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসনসহ সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তা এবং টেস্টের সাবেক লিজেন্ড ও বর্তমান তারকারা।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, জুন ২২, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।