ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কুম্বলেকে নিয়ে টুইটও মুছে ফেললেন কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, জুন ২২, ২০১৭
কুম্বলেকে নিয়ে টুইটও মুছে ফেললেন কোহলি ছবি: সংগৃহীত

কুম্বলের চুক্তি যেন না বাড়ানো হয়, এ ব্যাপারে কড়াকড়িভাবে নিজের মত জানিয়ে দেন কোহলি। ফলে, ক্রিকেটের নিপাট ভদ্রলোক হিসেবে পরিচিত কুম্বলে নিজেই কোচের পদ থেকে সরে দাঁড়ান।

অথচ এই কোহলিই ২০১৬ সালের ২৩ জুন স্থানীয় সময় রাত ৮টা ৩৩মিনিটে নতুন কোচ কুম্বলেকে শুভেচ্ছা জানিয়ে টুইট করেছিলেন। এক বছর পর খুব গোপনেই কোহলি সেই টুইট ডিলিট করে দিয়েছেন।

তবে, এর আগেই ভাইরাল হয়ে গেছে কোহলির এক বছর আগের টুইটের সেই স্কিনশটটি।

কোহলি সেখানে লিখেছিলেন, ‘Heartiest welcome to @anilkumble1074 Sir. Look forward to your tenure with us. Great things in store for Indian Cricket with you.’

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) উপদেষ্টা কমিটির (সিএসি) সঙ্গে এক সভায় কোচের পদে কুম্বলেকে নিয়ে নিজের আপত্তির কথা জানান কোহলি। প্রায় এক ঘণ্টার সেই বৈঠকে উপস্থিত ছিলেন শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী ও ভিভিএস লক্ষ্মণের সমন্বয়ে গঠিত কমিটি (সিএসি)। আরও উপস্থিত ছিলেন বিসিসিআইয়ের প্রধান নির্বাহী রাহুল জোহরি, মহাব্যবস্থাপক (ক্রিকেট) এমভি শ্রীধর ও সচিব অমিতাভ চৌধুরী। কোহলির এমন দাবীতে বিব্রত শচীন-গাঙ্গুলিরা।

অনুশীলনে যতই গা ঘেঁষাঘেঁষি করে দাঁড়ান কুম্বলে-কোহলি, অন্তর্দ্বন্দ্ব থেমে ছিল না। কুম্বলে নিজেও এমন পরিস্থিতিতে নাখোশ, ব্যথিত ও বিব্রত ছিলেন। যেভাবে তাকে অযাচিতভাবে অপমান করা হয়েছে এবং ইচ্ছাকৃতভাবে বিতর্কে জড়ানো হয়েছে, তা তিনি মেনে নিতে পারেননি। তাই মেয়াদ শেষের আগেই ভারতীয় দলের সঙ্গে যাবতীয় সম্পর্ক ভেঙেছেন কুম্বলে।

.চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালের আগে এক টিম মিটিংয়ে বিদায়ী কোচ কুম্বলে আর বর্তমান দলপতি কোহলির মধ্যে তর্ক বেধেছিল। তর্কের সময় কোহলি নাকি কুম্বলেকে উদ্দেশ করে অপমানসূচক মন্তব্য করেছিলেন। ভারতকে গত এক বছরে অবিশ্বাস্য সাফল্য এনে দিলেও কুম্বলের কোচিং ‘স্টাইল’ নাকি পছন্দ হয়নি কোহলির। বিষয়টি স্পর্শকাতর বলেই হয়তো ভারতের সাবেক এই দলপতি নিজে থেকে সরে দাঁড়ান।

পরে কুম্বলে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করা তার পদত্যাগপত্রে জানিয়েছেন, ‘বিসিসিআইয়ের মাধ্যমে জানতে পারলাম, আমার কোচিংয়ের ধরন নিয়ে আপত্তি ছিল অধিনায়ক বিরাট কোহলির। কোচ হিসেবে সে আর আমাকে চাইছিল না। বিষয়টা জেনে বেশ অবাক হয়েছি। আমাদের জুটি আর এগিয়ে নেওয়া ঠিক হবে না। তাই আমি মনে করি, সরে দাঁড়ানোটাই সবচেয়ে ভালো সিদ্ধান্ত। নিরন্তর সমর্থনের জন্য ভারতীয় ক্রিকেটের অসংখ্য সমর্থককে ধন্যবাদ জানাতে চাই। ’

কোহলি-কুম্বলের জুটির স্থায়ীত্ব ছিল মাত্র ৬ মাস। বোর্ডের এক কর্তা জানিয়েছেন, গত ছয় মাস ধরে পরস্পরের সঙ্গে কথা বলেনি কোচ ও ক্যাপ্টেন। কোচ-ক্যাপ্টেন সম্পর্কের চিড় ধরে গত বছর ডিসেম্বরে ইংল্যান্ড সিরিজের পর থেকেই।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, ২২ জুন ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad