ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ফখর জামানের নামে স্কুল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৮ ঘণ্টা, জুন ২২, ২০১৭
ফখর জামানের নামে স্কুল ছবি: সংগৃহীত

চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জেতায় রাতারাতি পাকিস্তান ক্রিকেটারদের মহা-তারকায় পরিণত করে দিয়েছে। খাইবার পাখতুনখাওয়ার মর্দান এলাকায় জন্ম নেওয়া পাকিস্তানের ওপেনার ফখর জামানের নামে সে অঞ্চলে গড়ে তোলা হচ্ছে স্কুল।

ফাইনালে ভারতের বিপক্ষে পাকিস্তানের শিরোপা জয়ের মূল কারিগরদের অন্যতম ছিলেন সেঞ্চুরিয়ান ফখর। পঞ্চম ক্রিকেটার হিসেবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে সেঞ্চুরি করার রেকর্ড গড়েন তিনি।

যিনি ঘরোয়া ক্রিকেটে লাহোর কালান্দার্স ও বেলুচিস্তানের প্রতিনিধিত্ব করছেন। প্রথম-শ্রেণীর ক্রিকেটে হাবিব ব্যাংক লিমিটেডের পক্ষে ব্যাট করেন।

তবে, আন্তর্জাতিক ক্রিকেটে তার পথচলা মাত্র কয়েক দিন আগেই। এর আগে ২০০৭ সালে জীবিকার তাগিদে তিনি যোগ দিয়েছিলেন নৌবাহিনীতে। ২০১৩ সাল পর্যন্ত সেখানে চাকরি করেন। ২৭ বছর বয়সে পাকিস্তান জাতীয় দলের হয়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ফখর জামানের। এই চ্যাম্পিয়নস ট্রফিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয়। নিজের অভিষেক ম্যাচে প্রোটিয়াদের বিপক্ষে ৩১ রান করেন তিনি। শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের বিপক্ষে পরের দুই ম্যাচে যথাক্রমে ৫০ ও ৫৭ রানের দুটি ইনিংস খেলেন।

সবশেষ ফাইনালে ১০৬ বলে ১২ চার এবং ৩ ছক্কায় ১১৪ রানের অসাধারণ এক ইনিংস খেলেন ফখর জামান।

ফখরের জন্মস্থান খাইবার পাখতুনখাওয়ার মর্দান এলাকায় স্কুল করার ঘোষণা দিয়েছেন সেখানকার স্থানীয় সরকার। ইতোমধ্যেই নিজের দপ্তরে ফখরকে আমন্ত্রণ জানান খাইবার পাখতুনখাওয়ারের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষামন্ত্রী আতিফ খান। শিক্ষামন্ত্রীর মুখপাত্র নজিবুল্লাহ খাত্তাক জানান, ‘ফখরের নামে গড়া এই স্কুলে আধুনিক সকল সুযোগ সুবিধা থাকবে। বর্তমানে প্রাইমারি হিসেবে শুরু করলেও ভবিষ্যতে হাইস্কুল করা হবে এটি। পাশাপাশি সুবিশাল একটি বাড়িও পাচ্ছেন ফখর জামান ও তার পরিবার। ’

তিনি আরও যোগ করেন, ‘ঈদের পরই স্কুলের কাজ শুরু হবে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে ফখরের বাবা ফকির গুলের সঙ্গে আলোচনা হয়েছে। পাঁচ ভাইয়ের পরিবারে ফখর ছোটো। গরীব এই পরিবারের কর্তা ফকির গুল কৃষিকাজ করেন। দেশের এত বড় অর্জনের অবদান হিসেবে ফখরের বাবাকেও স্কুলের সম্মানিত পদ দেওয়া হবে। আর তার বড় ভাই কাতলাঙ্গে আগে থেকেই সরকারি হাই স্কুলের শিক্ষকতা করছেন। ’

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, ২২ জুন ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।