ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

২০২৬ বিশ্বকাপের আয়োজক হতে চায় চিলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৩ ঘণ্টা, জুন ২২, ২০১৭
২০২৬ বিশ্বকাপের আয়োজক হতে চায় চিলি ছবি: সংগৃহীত

২০২৬ বিশ্বকাপ আয়োজনের লক্ষ্যে যৌথ বিড বিবেচনা করার ঘোষণা দিয়েছে চিলি। রাশিয়ায় চলমান কনফেডারেশনস কাপ টুর্নামেন্টে এমন মন্তব্য করেছেন দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন প্রেসিডেন্ট আর্তুরো সালাহ।

উত্তর আমেরিকায় ২০২৬ ওয়ার্ল্ডকাপ আয়োজন করতে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো ইতোমধ্যেই জয়েন্ট বিড জমা দেওয়ার ঘোষণা দিয়েছে। সিংহভাগ শেয়ার যুক্তরাষ্ট্রের।

একইভাবে দক্ষিণ আমেরিকার ‍অন্য দেশগুলোর সঙ্গে বিড করতে চান আর্তুরো সালাহ।

সালাহকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা ‘অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)’ প্রকাশ করে, ‘আমরা অন্য দেশগুলোর সঙ্গে একত্রে বিশ্বকাপ আয়োজনের সম্ভাবনা বিবেচনা করবো। এটা দুই বা তিন দেশ মিলে হতে পারে। বিডিং সময়কাল উন্মুক্ত। প্রতিবেশী কয়েকটি দেশের সঙ্গে অংশীদারিত্বের সুযোগ আছে কিনা এবং আমরা বিড করতে পারবো কিনা তা দেখতে হবে। ’

উত্তর আমেরিকান দেশগুলোর ২০২৬ বিশ্বকাপের আয়োজক হওয়ার সম্ভাবনা জোরালো। চিলির পক্ষ থেকে এমন মন্তব্য তাই কিছুটা বিস্ময়কর। পরিকল্পনা বা অন্য দেশের সঙ্গে এ নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা তা বিস্তারিত বলেননি সালাহ।  এদিকে, সম্প্রতি উত্তর কোরিয়ার সঙ্গে যৌথভাবে ২০৩০ বিশ্বকাপ আয়োজনের ইচ্ছা ব্যক্ত করেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন।  দুই কোরিয়ায় ২০৩০ বিশ্বকাপ!

গত বিশ্বকাপ আয়োজন করেছিল ব্রাজিল। তাই চিলির লক্ষ্য পূরণের সুযোগ নেই বললেই চলে। সব মিলিয়ে দক্ষিণ আমেরিকায় ওয়ার্ল্ডকাপ হয়েছে পাঁচবার। ১৯৩০ উদ্বোধনী আসরসহ প্রথম সাতবারের মধ্যে তিনবার। কিন্তু শেষ ১৩টির মধ্যে মাত্র দু’বার বিশ্বকাপ আয়োজনের সুযোগ পেয়েছে। ১৯৭৮ আর্জেন্টিনা বিশ্বকাপের দীর্ঘ ৩৬ বছর পর (২০১৪) সাউথ আমেরিকায় ফেরে ফুটবল বিশ্বকাপ।

আগামী বছর রাশিয়ায় বসবে ফুটবল শ্রেষ্ঠত্বের ২১তম আসর। ২০২২ ইভেন্টের আয়োজক কাতার। অপেক্ষা এবার কার হাতে যাচ্ছে ২০২৬ বিশ্বকাপ আয়োজনের ভার।

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘণ্টা, ২২ জুন, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।