ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শাস্ত্রীর জন্য ভারতীয় কোচের দরজা খোলা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩০ ঘণ্টা, জুন ২১, ২০১৭
শাস্ত্রীর জন্য ভারতীয় কোচের দরজা খোলা রবি শাস্ত্রী/ছবি: সংগৃহীত

ভারতের কোচ পদ থেকে অনিল কুম্বলের পদত্যাগে বিরাট কোহলিদের সঙ্গে সাবেক টিম ডিরেক্টর রবি শাস্ত্রীর একত্রিত হওয়ার দরজাটা আবারো খুলে গেল। এটা আর গোপন কিছু নয় যে কোহলি শাস্ত্রীকে প্রধান কোচ হিসেবে চান। এই সম্ভাবনা আরো বাড়িয়ে দিয়েছে সুপ্রীম কোর্ট নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরস (সিওএ)।

যদি শচীন টেন্ডুলকার, সৌরব গাঙ্গুলি ও ভিভিএস লক্ষণকে নিয়ে গড়া ক্রিকেট উপদেষ্টা কমিটি (সিএসি) কোচ হিসেবে শাস্ত্রীকে বিবেচনা করেন তবে তিনি এই পদে উপযুক্ত হবেন বলে সিওএ’র পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। এই কমিটির সুপারিশেই এক বছরের চুক্তিতে কোচের দায়িত্ব পেয়েছিলেন কুম্বলে।

সিওএ’র একজন কর্মকর্তার বরাত দিয়ে ভারতের একটি সংবাদমাধ্যম প্রকাশ করে, বর্তমান নিয়ম অনুযায়ী ভারতের কোচ পদে যারা আবেদন করেছেন শুধু তারাই বিবেচনায় থাকবেন। তবে ‘সিএসি’ বিশেষ অনুরোধ করতে পারবে এবং বাইরের কোনো প্রার্থীর সঙ্গে সাক্ষাতে বাধা নেই। কিন্তু আবেদন করেননি এমন কারো সাক্ষাৎকার নিতে গেলে নিয়ম অনুযায়ী তার অনুমোদন নেওয়ার কাজটাও করতে হবে।

বলা হচ্ছে, ‘শাস্ত্রীর জন্য দরজা খোলা যদি সিএসি তার ইন্টারভিউ নিতে চায়। বর্তমান নিয়মে শাস্ত্রী যোগ্য নন কারণ তিনি আবেদনপত্র জমা দেননি। কিন্তু ভারতের কোচ পদে উপযুক্ত এমন কোনো বাইরের প্রার্থীর সাক্ষাৎকার নিতে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছে অনুরোধ করার অধিকার আছে সিএসি’র। ’

সিওএ কর্মকর্তা আরও বলেন, ‘এর জন্য সিএসি’র সব সদস্যের বিশেষ অনরোধ জমা দিতে হবে। সবকিছুই সম্ভব যদি সিএসি চায়। যদি তারা যারা আবেদন করেছে তাদের সাক্ষাৎকার নিয়ে সন্তুষ্ট থাকে, শাস্ত্রীর জন্য দরজা বন্ধ হয়ে যাবে। দিনশেষ সিএসি সিদ্ধান্ত নেবে ভারতীয় ক্রিকেটের জন্য কোনটা মঙ্গল। যদি তারা মনে করে শাস্ত্রী কাজটি করতে পারবে তবে কেন নয়। ’

জানা যায়, সদ্য সমাপ্ত চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নিতে ইংল্যান্ডে যাওয়ার আগেই নাকি শাস্ত্রীকে বিবেচনা করার জন্য টেন্ডুলকার ও লক্ষণের সঙ্গে কথা বলেছেন কোহলি। গত বছর কোচ হওয়ার রেসে কুম্বলের কাছে হার মেনেছিলেন শাস্ত্রী।

ভারতের কোচ হওয়ার দৌড়ে আছেন বীরেন্দর শেবাগ, টম মুডি, রিচার্ড পাইবাস, লালচান্দ রাজপুত ও ডোড্ডা গনেশ। অস্ট্রেলিয়ার সাবেক পেসার ক্রেইগ ডারমট নির্ধারিত সময়ের পরে আবেদন করায় তা বিবেচিত হয়নি বলে খবর প্রকাশিত হয়।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, ২১ জুন, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।